National

বিজেপির পছন্দ দ্রৌপদী, বিরোধীদের তাস যশবন্ত

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপি চুপচাপ থাকলেও বিরোধীদের তৎপরতা ছিল তুঙ্গে। অবশেষে যশবন্ত সিনহার নাম চূড়ান্ত হয়েছে। অন্যদিকে বিজেপিও তাদের প্রার্থীর নাম জানিয়েছে।

রাষ্ট্রপতি নির্বাচন সামনেই। তার আগে বিরোধী শিবিরে তৎপরতা ছিল তুঙ্গে। কে হবেন বিরোধীদের প্রার্থী তা নিয়ে একের পর এক নাম এসেছে, আবার বাদও হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দিল্লিতে বৈঠকে শরদ পাওয়ারকে প্রার্থী করার কথা ভাবা হয়। কিন্তু এনসিপি-র বর্ষীয়ান নেতা না করে দেন।

এরপর আসে ফারুক আবদুল্লার নাম। তিনিও বিনয়ের সঙ্গে প্রার্থী হওয়ায় অসম্মতি জানান। তারপর স্থির হয় সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীকে বিরোধীদের মুখ করা হোক। কিন্তু তিনিও রাজি হননি।

অবশেষে মঙ্গলবার সর্বসম্মতিক্রমে বিরোধীদের রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে সামনে আসে যশবন্ত সিনহার নাম। এই তৃণমূল নেতাও তাঁর সদিচ্ছার কথা জানিয়ে দেন।

বিরোধীদের যখন রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে তৎপরতা তুঙ্গে ছিল তখন বিজেপি কিন্তু বিষয়টি নিয়ে কোনও উচ্চবাচ্যই করছিল না। রাজনৈতিক মহলও ধরেই নিয়েছিল বিজেপি হঠাৎই তাদের প্রার্থীর নাম ঘোষণা করবে। সেটাই হল মঙ্গলবার।

বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে চলেছেন ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। তিনিই হচ্ছেন ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি পদপ্রার্থী। আর যদি রাষ্ট্রপতি নির্বাচনে জয়লাভ করে তিনি রাষ্ট্রপতি হতে পারেন তাহলে এই প্রথম কোনও আদিবাসী মহিলা ভারতের রাষ্ট্রপতি হবেন।

আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার দেখার বিরোধী ঐক্য একজোট হয়ে যশবন্ত সিনহাকে জেতাতে পারে, নাকি বড় ব্যবধান নিয়ে রাষ্ট্রপতি হন দ্রৌপদী মুর্মু। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.