SciTech

চাঁদের মাটিতে মিলল নতুন খনিজের সন্ধান

চাঁদের মাটিতে কি কি লুকিয়ে আছে তা জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। সেই লড়াইয়ে এবার মিলল এক একদম নতুন খনিজের খোঁজ। যা অবশ্যই এক বড় আবিষ্কার।

চাঁদের মাটিতে অনেক অজানা তথ্য লুকিয়ে রয়েছে। যা যত জানা যাবে ততই চাঁদ সম্বন্ধে মানুষের ধারনা পরিস্কার হবে। সেই দৌড়ে এবার নতুন এক খনিজের সন্ধান মিলল চাঁদের মাটিতে।

এই নিয়ে ৬টি এমন খনিজ চাঁদের মাটিতে পাওয়া গেল যা বিজ্ঞানীদের কাছে একদম নতুন। চাঁদের মাটির নমুনা পরীক্ষা করেই এই খোঁজ মিলেছে।

এখনও পর্যন্ত বিশ্বের ৩টি দেশ চাঁদের মাটি সংগ্রহ করে নিজের দেশে এনেছে। সেই তালিকায় আগেই ছিল রাশিয়া ও আমেরিকা। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে চিনের নাম।

চিনের চ্যাঙ্গই ৫ মিশন চাঁদের পৃষ্ঠ থেকে মাটি ও পাথর সংগ্রহ করে ফিরেছে। যা এখন চিনের বিজ্ঞানীদের কার্যত হাতে চাঁদ এনে দিয়েছে।

হাতে চাঁদ পাওয়ার পরই সেখানকার মাটি পরীক্ষা করে একটি নতুন খনিজের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। যার নাম চেঞ্জসাইট-ওয়াই।

এটি একধরনের ফসফেট বলে মনে করছেন বিজ্ঞানীরা। এই আবিষ্কারের সঙ্গে সঙ্গে চিন হল বিশ্বের তৃতীয় এমন দেশ যারা চাঁদের মাটিতে নতুন খনিজের সন্ধান দিল।

চাঁদের মাটিতে এমন অনেক তথ্য লুকিয়ে আছে যা এখনও মানুষের অজানা। যা জানার জন্য একের পর এক যন্ত্র পাঠানো হচ্ছে। ভারতও সেই দৌড়ে শামিল।

এদিকে নাসা এবার চাঁদে মানুষ পাঠানোর জন্য প্রায় প্রস্তুত। সব মিলিয়ে চাঁদকে চেনার লড়াইয়ে অনেকটাই এগিয়ে গিয়েছে দুনিয়া।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button