Kolkata

অব্যর্থ পূর্বাভাস, রবিবার ভোরেই আকাশে মেঘের ঘনঘটা, শুরু বৃষ্টি

আবহাওয়া দফতরের পূর্বাভাস অক্ষরে অক্ষরে মিলে গেল। রবিবার ভোরই হল আকাশ জুড়ে মেঘের ঘনঘটায়।

কলকাতা : সূর্যের আলো অন্যান্য দিন ক্রমশ স্পষ্ট হতে থাকে পর্দার পিছনে। আধো ঘুমের চোখে তা দেখে অনেকেই বোঝার চেষ্টা করেন কটা বাজে। রবিবার কিন্তু তা হয়নি। বোঝার উপায় কই!

রবিবার কাকভোর থেকেই আকাশের মুখ ভার। পুরু মেঘের আস্তরণের পিছনে কোথায় যেন হারিয়ে গেল শরতের নীল আকাশ, ঝকঝকে রোদ। বরং মেঘের ঘনঘটায় অনেকেই বুঝে উঠতে পারেননি বেলা কত হল!

এদিন ভোর থেকে মেঘের সঞ্চারের সঙ্গে সঙ্গে বৃষ্টিও নামে। কোথাও একটু বেশি, তো কোথাও একটু কম।

আবহাওয়া দফতর আগেই পূর্বাভাস দিয়েছিল রবিবার থেকে এ রাজ্যে শুরু হবে নিম্নচাপের বৃষ্টি। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপের প্রভাবে যে উপকূলীয় ও গাঙ্গেয় বঙ্গে বৃষ্টি রবিবার থেকে শুরু হয়ে যাবে তাও দিন চারেক আগেই জানিয়ে দিয়েছিল আবহাওয়া দফতর। তা মিলেও গেল অক্ষরে অক্ষরে। একদম ঠিক রবিবার সকাল থেকেই বৃষ্টি শুরু হল।

পূর্বাভাস অনুযায়ী, রবিবার এই নিম্নচাপটি উপকূলীয় জেলাগুলিতে বৃষ্টি ঝরাবে। অর্থাৎ পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় বৃষ্টি হবে। ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

এই ৩ জেলার পাশাপাশি এই জেলাগুলির সংলগ্ন জেলাতেও বৃষ্টি হবে। বৃষ্টি হবে কলকাতাতেও। কোথাও মাঝারি তো কোথাও ভারী বৃষ্টি হবে রবিবার জুড়েই। সোমবার নিম্নচাপটি কিছুটা সরে যাবে পশ্চিমের দিকে।

নিম্নচাপটি পশ্চিমে সরে সোমবার মূলত বৃষ্টি ঝরাবে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের মত জেলাগুলিতে। এখানে ওইদিন মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। ফলে দক্ষিণবঙ্গে এই ২ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে।

উত্তরবঙ্গেও থাকছে বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার, এই ৫ জেলায় ভারী বৃষ্টি শুরু হবে মঙ্গলবার থেকে। মঙ্গলবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই জেলাগুলিতে। পরদিন বৃষ্টি হবে ২ দিনাজপুর ও মালদাতেও।

রবিবার হওয়ায় এমনিতেই একটা ছুটির মেজাজ থাকে। তায় আবার ভোর থেকে এমন একটা বৃষ্টি ভেজা আবহাওয়া মানুষের মনকে খুশিতে ভরিয়ে দিয়েছে।

অবশ্য রবিবার সকালের বাজার কিছুটা হলেও এদিন মেঘ বৃষ্টির জন্য ধাক্কা খেয়েছে। করোনা পরিস্থিতিতে ভেজা আবহাওয়ায় অনেকেই বাড়ি থেকে বার হতে চাননি। বরং স্থির করা মেনু বদলে অনেক বাড়িতেই সকালেই স্থির হয়েছে আজ দুপুরে জমিয়ে খিচুড়ি!

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button