National

পথ দেখাল একটি রাজ্য, শুধু মিড ডে মিল নয়, প্রাথমিক স্কুলে শুরু ব্রেকফাস্ট দেওয়াও

দেশজুড়েই সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে মিড ডে মিল চালু আছে। কিন্তু ব্রেকফাস্টের বন্দোবস্ত নেই। এবার সেটাও শুরু করে পথ দেখাল একটি রাজ্য।


মিড ডে মিল শব্দটার সঙ্গে সরকারি প্রাথমিক স্কুলের পড়ুয়ারা অভ্যস্ত। কিন্তু ব্রেকফাস্ট বা প্রাতরাশও যে স্কুলে গিয়ে পাওয়া যেতে পারে তা সকলের কল্পনার বাইরে। এবার সেটাই পরীক্ষামূলকভাবে চালু হল একটি রাজ্যে।


আপাতত পরীক্ষামূলকভাবেই চালু করা হচ্ছে এই ব্রেকফাস্ট দেওয়া। দেখা হচ্ছে সমস্যা কি কি হচ্ছে। সবকিছু ঠিকঠাক চললে রাজ্য জুড়েই সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ব্রেকফাস্ট দেওয়ার কাজ শুরু হয়ে যাবে। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীরা এই সুবিধা পাবে।


তামিলনাড়ু সরকার এই নয়া পদক্ষেপের পথে হেঁটেছে। এই ব্রেকফাস্ট তৈরির কাজ চালু হবে ভোর সাড়ে ৫টায়। শেষ হবে সকাল পৌনে ৮টায়। এরপর তা ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হবে সওয়া ৮টা থেকে পৌনে ৯টার মধ্যে।

কেন এমন ভাবনা? তামিলনাড়ুর ডিএমকে সরকারের কাছে আসা নথি বলছে সে রাজ্যে ক্রমশ শিশুদের মধ্যে অপুষ্টির সমস্যা বাড়ছে। বিশেষত বিপিএল তালিকাভুক্ত শিশুরা চরম অপুষ্টির শিকার।


এছাড়া দেখা গেছে অনেক শিশুই সকালে স্কুলে আসে অনেকটা পথ হেঁটে। তাও আবার খালি পেটে। তাই শিশুদের যাতে খালি পেটে স্কুল করতে না হয় সেজন্য তামিলনাড়ু সরকারের এই নয়া পদক্ষেপ সব মহলেই তারিফ পেয়েছে। এমনকি এই পদক্ষেপ অন্য রাজ্যগুলির জন্য এক নতুন পথের দিশা দিল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা



Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *