Business

কিসের দাম বাড়ছে, কিসের দাম কমছে, একঝলকে

বাজেট পেশের পর বাজেটে প্রস্তাবিত নীতির জেরে কোন কোন জিনিসের দাম কমছে ও কোন কোন জিনিসের দাম বাড়ছে তা জানার একটা চেষ্টা সকলের মধ্যেই দেখা যায়। কারণ অনেক জিনিসই মানুষের দৈনিক ব্যবহারের বা মাঝেমধ্যেই লাগে। সেগুলির দাম কমলে মানুষের সুবিধা হয়। তাই তাঁরা দেখে নিতে চান দামের ওঠা নামা। এবারের বাজেটে কিসের দাম কমল আর কিসের বাড়ল তা একটু দেখে নেওয়া যাক।

পড়ুন : বাজেটে আয়করে ছাড় ঘোষণা

বাজেটে প্রস্তাবিত নীতির জেরে যেসব জিনিসের দাম বাড়ছে তারমধ্যে রয়েছে, বিদেশি জুতো, বিদেশি আসবাবপত্র, গাড়ির যন্ত্রাংশ, বিদেশ থেকে আনা চিকিৎসার কিছু সরঞ্জাম, সিগারেট সহ অন্যান্য তামাকজাত দ্রব্য। তবে বিড়ির দাম একই থাকছে। ফলে যাঁরা বিড়ি খান, অর্থাৎ দেশের তথাকথিত নিম্নবিত্ত ও দরিদ্র শ্রেণি, তাঁদের বিড়ি সেবনে কোপ দিল না সরকার।

পড়ুন : বাজেটে কলকাতার জোড়া প্রাপ্তি

দাম কমছেও বেশ কিছু জিনিসের। অর্থমন্ত্রীর ঘোষণায় তা পরিস্কার। যেসব জিনিসের দাম কমতে চলেছে তার মধ্যে রয়েছে নিউজ প্রিন্ট, মোবাইলের যন্ত্রাংশ, বৈদ্যুতিন গাড়ি, হাল্কা কোটেড কাগজ সহ বেশ কিছু জিনিসের। এদিকে এদিন অর্থমন্ত্রী জানান মোবাইল এবার ভারতেই তৈরিতে উদ্যোগ নেবে সরকার। মোবাইল ফোন যাতে ভারতেই তৈরি করা যায় সে বিষয়ে জোর দেন তিনি।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button