SciTech

আরও ৪৩টি মোবাইল অ্যাপ ব্লক করল কেন্দ্র

চিনের আগ্রাসী মনোভাবে ভারত ও চিনের সম্পর্ক তলানিতে ঠেকে। তখনই কেন্দ্র ধাপে ধাপে চিনা অ্যাপ বন্ধ করে দিয়েছিল। আরও ৪৩টি অ্যাপ ব্লক করে দিল তারা।

নয়াদিল্লি : লাদাখের গালওয়ানে চিনা সেনার আগ্রাসী মানসিকতা প্রকাশ ও ভারতীয় জওয়ানদের বিনা প্ররোচনায় হত্যার প্রতিবাদ করে এ দেশে চিনা অ্যাপের রমরমায় রাশ টেনে দিয়েছে ভারত সরকার।

চিনের একগুচ্ছ অতি পরিচিত অ্যাপ নিষিদ্ধ হয়েছে এ দেশে। এবার সেই তালিকায় আরও ৪৩টি অ্যাপ যুক্ত হল। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, দেশের সুরক্ষা, অখণ্ডতা, সার্বভৌমত্ব ও আইনশৃঙ্খলা রক্ষার কথা মাথায় রেখেই এই অ্যাপগুলি ভারতে ব্লক করা হয়েছে।

যে ৪৩টি মোবাইল অ্যাপ ব্লক করা হয়েছে তার মধ্যে বেশ কয়েকটির মালিক চিনের। চিনের আলিবাবা সংস্থার ৪টি অ্যাপও এই তালিকায় রয়েছে। ভারতের সাইবার ক্রাইম কো-অপারেশন সেন্টারের পরামর্শে এই অ্যাপগুলি ব্লক করেছে ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক।

এর আগেই চিনের শতাধিক অ্যাপ ভারতে নিষিদ্ধ করেছিল কেন্দ্র। গালওয়ান সীমান্তে চিনা সেনা বিনা প্ররোচনায় ভারতের ২০ জন সৈনিককে হত্যা করে। সেই ঘটনার পর চিনের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। গত জুন মাসেই ৫৯টি চিনা অ্যাপ বন্ধ করে কেন্দ্র।

গালওয়ানের পর ভারতে নিষিদ্ধ হওয়া যে তালিকায় টিকটক-এর মত অ্যাপও ছিল। তারপর সীমান্ত সমস্যা মেটাতে চিনের সঙ্গে সেনা আধিকারিক স্তরে বৈঠক শুরু হয়।

কিন্তু সেই বৈঠক চলাকালীনই ফের প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত দিয়ে ভারতে ঢোকার চেষ্টা করে চিনের লাল ফৌজ। যা ভারতীয় সেনা রুখে দেয়।

প্যাংগং-এর ঘটনার পরই ফের চিনা অ্যাপের ওপর পাল্টা সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারত। এক্ষেত্রে আরও ১১৮টি অ্যাপ এ দেশে নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র।

ভারত সরকার এটা চিনের কাছে পরিস্কার করে দেয় যে যতবার তারা ভারতের মাটি দখলের বা সেখানে পা পর্যন্ত রাখার দুঃসাহস দেখাবে, ততবার এভাবেই চিনের ব্যবসার ওপর সার্জিক্যাল স্ট্রাইক হানবে ভারত।

এই ১১৮টি বন্ধ হওয়া অ্যাপের তালিকায় পাবজি-র মত অতি জনপ্রিয় অ্যাপও ছিল। দেশের মানুষের সুরক্ষার খাতিরেই পাবজি সহ ১১৮টি অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়ে দেয় কেন্দ্র। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button