Kolkata

কালীপুজো ও দীপাবলিতে রাজ্যবাসীর কাছে সরকারের বিশেষ আবেদন

কালীপুজো ও দীপাবলিতে আসছে। তার আগে তা নিয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠকের পর রাজ্যসরকারের তরফে রাজ্যবাসীর কাছে বিশেষ আবেদন রাখলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

কলকাতা : কালীপুজো ও দীপাবলি এবার কিছুটা দেরিতেই। নভেম্বরের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হতে চলেছে কালীপুজো ও আলোর উৎসব দীপাবলি। আর কালীপুজো ও দীপাবলি মানেই প্রদীপ ও মোমবাতির আলো। নানা রঙের বাহারি আলোর সাজ। সর্বত্র আলোয় আলোয় সেজে ওঠা। আর তার সঙ্গে আতসবাজির রোশনাই।

এবার অতিমারি পরিস্থিতিতে সেই আতসবাজি পোড়ানো নিয়েই এদিন রাজ্যসরকারের তরফে রাজ্যবাসীর কাছে বিশেষ আবেদন রাখলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

আসন্ন কালীপুজো ও দীপাবলি নিয়ে এদিন রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্নে একটি উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, এখন অতিমারি পরিস্থিতি চলছে। এই অবস্থায় অনেকেই সংক্রমণের শিকার। অনেকের কোমর্বিডিটি রয়েছে। এই রোগে শ্বাসের সমস্যাও হচ্ছে অনেকের। অনেকে বাড়িতে কোয়ারেন্টিনে রয়েছেন। অনেকে হাসপাতালে ভর্তি। এই পরিস্থিতিতে এঁদের জন্য বায়ুদূষণ বেড়ে যাওয়া ভয়ংকর হতে পারে। সেকথা মাথায় রেখে এবার যেন কেউ আতসবাজি না পোড়ান।

Diwali
দিল্লির দোকানে বিক্রি হওয়া গ্রিন আতসবাজি, ছবি – আইএএনএস

আলাপনবাবু এদিন কার্যত রাজ্যবাসীর কাছে আবেদন রাখেন যে, সুপ্রিম কোর্ট যেসব বাজি নিষিদ্ধ করেছে সেগুলি তো নয়ই, সেইসঙ্গে অন্যান্য আতসবাজিও এবার পোড়ানো থেকে বিরত থাকুন সকলে।

এদিনের আবেদন থেকে এটা পরিস্কার যে রাজ্যসরকার কড়া হাতে বাজি পোড়ানো এবার রাজ্যে নিষিদ্ধ করার রাস্তায় না গিয়ে আবেদনের মধ্যে দিয়ে বাজি পোড়ানো থেকে সকলকে বিরত রাখতে চাইছে।

দিল্লিতে আতসবাজিহীন দীপাবলি যেন পালিত হয় সেজন্য প্রশাসন কড়া হচ্ছে। হরিয়ানাও কড়া হাতেই আতসবাজি পোড়ানোর দিকে নজর রাখছে।

এছাড়াও দেশের অন্যান্য রাজ্যেও এবার দীপাবলিকে আতসবাজিহীন করার উদ্যোগ নেওয়া হয়েছে। সাধারণ মানুষকে আতসবাজি থেকে বিরত থাকার জন্য বারবার অনুরোধ করা হচ্ছে প্রশাসনের তরফে।

যা অবস্থা তাতে এবার অতিমারি পরিস্থিতি ও রোগীদের সমস্যার কথা মাথায় রেখে সাধারণ মানুষ বিষয়টিকে কতটা সচেতনভাবে নেয় সেটাই দেখার। আতসবাজি পোড়ানো ও বিক্রি রুখতে প্রশাসন কতটা সক্রিয় ভূমিকা নেয় সেটাও দেখার।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button