Kolkata

হাজারো বাজির পসরা, জমজমাট বাজি বাজার

কলকাতার বুকে ব্র্যান্ডেড ও গ্যারান্টেড রকমারি বাজির অন্যতম গন্তব্য উত্তর কলকাতার টালা পার্কের সরকার অনুমোদিত বাজির বাজার। মেন গেট দিয়ে ঢুকলেই চোখে পড়বে একের পর এক দোকানের সারি। ঢোকার কোনও টিকিট নেই। নিশ্চিন্তে ঢুকেই বিশাল প্রাঙ্গণ। তারই চারপাশে একের পর এক অস্থায়ী স্টল। পুলিশি নিরাপত্তাও যথেষ্ট।

Kali Puja

Kali Puja

বাজারে ঢুকে প্রথমেই দেখা মিলল রাজিন্দর শ-এর। ইনি মূলত বুড়িমার বাজি দিয়েই সাজিয়েছেন তাঁর দোকানের পসরা। চোখে পড়ল একটি ৩ ফুট লম্বা লাঠির মত জিনিস। বিক্রেতা জানালেন যে লাঠির আদলে তৈরি মোড়কের অন্দরমহলে ৫টি লম্বা ফুলঝুরির বাস। একটি বড়সড় সাইজের বেদানাকেও লজ্জা দেবে বুড়িমার তুবড়ি, দাম ৫০ টাকা। এছাড়া বুড়িমার একটি ১৫ শট এবারই প্রথম বাজারে পা রাখল, মূল্য ৪০০ টাকা। রাজিন্দরের পাশের স্টলটি গোপাল হাজরার। অমায়িক ও বেশ রোম্যান্টিক দোকানি গোপালবাবু। বাজারে কী নতুন বাজি এসেছে জানতে চাওয়ায় প্রথমেই ‘দিল সে’ নামের একটি শেল দেখালেন, যেটির দক্ষিণা মাত্র ৩৫০ টাকা! এছাড়াও স্পাইস বাটারফ্লাই পেয়ে যাবেন ৪৫০ টাকায়। টিম টিম ম্যাজিক স্টার নাম হলেও মোটেও টিম টিম করে সেটি জ্বলবে না, বরং সেটির রোশনাই চমকে দেওয়ার মত। ৬ পিসের দাম ৪০০ টাকা। গোপালবাবুর দোকান থেকে বেরিয়ে এবার গন্তব্য টালা বাজি বাজার সমিতির সহ সভাপতি মিলন দত্তর স্টল। মিলনবাবু জানালেন, জিএসটির জন্য কমেছে লাভের পরিমাণ। দিল্লিতে সুপ্রিম কোর্টের বাজি বিক্রিতে নিষেধাজ্ঞার খাঁড়া তাঁদের উপরেও নেমে আসার সম্ভাবনায় খানিক বিচলিত তিনি। জানালেন সামনের বার সেই সম্ভাবনার কথা মাথায় রেখে এবারেই সব বাজি বিক্রি করে দিতে চান।

Kali Puja

এবার আসি ২০১৭ সালের বাজি বাজারের সবথেকে বড় চমকে। ১৫০টি আতসবাজি মাত্র ৫০০ টাকায়। বিক্রেতা অপু ফায়ার ওয়ার্কস। কোম্পানির কর্ণধার সন্দীপ বোস জানালেন টুম্পা ফায়ার ওয়ার্কসের রেজিস্ট্রেশন সমস্যার জন্য তাঁরা অপু ফায়ার ওয়ার্কস নামে স্টল দিয়েছেন। তাঁর অভিযোগ বাজি নিয়ে বাজারে ব্যাপক কালোবাজারি হয়, বাজিকে কেন্দ্র করে তুঙ্গে ওঠে তার দাম। তাই তাঁদের এই প্যাকেজ ক্রেতাদের স্বার্থে। যেখানে একটি বড় ব্যাগ ভর্তি বাজি তাঁরা ৫০০ টাকার বিনিময়ে তুলে দেবেন ক্রেতাদের হাতে। যারমধ্যে থাকছে বড় ফ্লাওয়ার পট, রাজকুমারী ফুলঝুরির ১ ইউনিট মানে ১০ বাক্স, ১৫ সেন্টিমিটারের লাল ও সবুজ ফুলঝুরি ১ প্যাকেট করে, চুটপুট ১ বাক্স, মিডিয়াম সাইজের কোণ তুবড়ি ৫টি, ৩১ সেন্টিমিটারের চরকি বা বড় চরকি ১০টি, রং মশাল ১ প্যাকেট, ৩ রঙা রংমশাল ১ প্যাকেট, সাপবাজি, ডায়মন্ড, দেশলাই বাক্স, সিলভার ট্রি ছোট ১ প্যাকেট করে। সন্দীপবাবু জানালেন প্রায় ৩০০০ পরিবারের জীবন ও জীবিকার সাথে যুক্ত এই টুম্পা ফায়ার ওয়ার্কস।Kali Puja

বাজি বাজার ঘুরলে নানান রেঞ্জের চটপটি পাবেন ৫০ থেকে ৮০ টাকায়। রঙ্গিন ফুলঝুরি প্যাকেট পিছু ৩০ টাকা থেকে শুরু। রংমশাল ও চরকি ছোটবড় নানান মাপের রয়েছে। গত বছর বাজারে সাড়া ফেলা ফানুসের সাইজ অনুযায়ী সার্বজনীন দর ২৫ ও ৩০ টাকা।

Kali Puja

Kali Puja

সবমিলিয়ে বাজি বাজার কিন্তু ক্রেতাদের চাহিদা মেটাচ্ছে। এক জায়গায় মিলছে পছন্দের বাজি। একের পর এক দোকান থাকায় যাচাই করে, নিজের পছন্দের বাজিটি কিনতে পারছেন ক্রেতারা।

Show More

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button