State

ধেয়ে আসছে রেমাল, কখন থেকে ঝড়বৃষ্টি শুরু, মিলল পূর্বাভাস

বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া ঘূর্ণিঝড় রেমাল তার দাপট বাড়িয়ে ছুটে আসছে স্থলভাগের দিকে। কখন থেকে বাংলায় ঝড়বৃষ্টি শুরু তার ইঙ্গিত মিলল।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় রেমাল আর খুব বেশি দূরে নেই। শনিবার দুপুরে তা বাংলার সাগরদ্বীপ থেকে ৪৪০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। যে গতিতে রেমাল এগিয়ে আসছে তাতে তা রবিবার মধ্যরাতে স্থলভাগে প্রবেশ করার কথা। কিন্তু তার আগেই শনিবার থেকে সে তার দাপট জানান দিতে শুরু করেছে।

উপকূলীয় এলাকায় সমুদ্র ক্রমশ উত্তাল হচ্ছে। ইতিমধ্যেই এনডিআরএফ, সেনাকে তৈরি রাখা হয়েছে। যাতে যে কোনও ধ্বংসলীলার পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব হয়।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ঝড়টি যখন প্রবেশ করবে স্থলভাগে তখন তার সর্বোচ্চ গতি হতে পারে ১৩০ থেকে ১৩৫ কিলোমিটার পর্যন্ত। যদিও সাধারণভাবে তার গতি ১২০ কিলোমিটারের মধ্যে থাকার কথা।

রেমালের এখন যা গতিমুখ তাতে তা বাংলার সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়া-র মধ্যবর্তী স্থলভাগ দিয়ে প্রবেশ করার কথা। এতে বাংলায় তার প্রভাব সবচেয়ে বেশি পড়বে দুই ২৪ পরগনায়।

সেখানে প্রবল ঝড় এবং সঙ্গে অতি ভারী বৃষ্টি হতে পারে রবিবার ও সোমবার। তাছাড়া সোমবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই বৃষ্টি হতে পারে। সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়ার দাপট। এখনও যা গতিমুখ তাতে বড় ধাক্কাটা বাংলাদেশেই আছড়ে পড়ার কথা। যদি না রেমাল ফের তার মুখ ঘোরায়।

এদিকে রেমাল মোকাবিলায় সবদিক থেকে তৈরি থাকছে প্রশাসন। উপকূলীয় এলাকায় বসবাসকারী মানুষজনকে সতর্ক করা হয়েছে। উপকূলে কাঁচা বাড়ি, গাছ ভেঙে পড়তে পারে ঝড়ের দাপটে। নষ্ট হতে পারে ক্ষেতের ফসল।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button