SciTech

চাঁদে যাতায়াতের রাস্তা পরিস্কার করতে উঠেপড়ে লেগেছে চিন

মহাকাশে যে তারা নিয়ন্ত্ৰণ বাড়াতে চাইছে সে বিষয়ে আগেই আশঙ্কা প্রকাশ করেছিল আমেরিকা। এবার সেই দিকেই আরও এক ধাপ অগ্রসর হল লাল ড্রাগনের দেশ।

মহাকাশবিজ্ঞান এখন প্রতিদিন জোর কদমে এগিয়ে চলেছে। মহাকাশের নতুন নতুন গ্রহ, উপগ্রহে পৌঁছনোর লড়াই যেমন আছে তেমনই মহাকাশে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠার লড়াইও রয়েছে। আর সেই লড়াই যে চিন শুরু করেছে এমন একটা আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকা।

যদিও এই দৌড়ে অনেকের মতে একইভাবে শামিল আমেরিকা নিজেও। চিন এবার এমন এক শক্তিশালী ডিপ স্পেস রাডার বসাতে চলেছে যা মহাকাশের অনেক দূর পর্যন্ত নজরদারিতে সিদ্ধহস্ত।

২০টি অ্যান্টেনা থাকছে এই রাডার সিস্টেমে। প্রতিটি অ্যান্টেনা ২৫ থেকে ৩০ মিটার ব্যাসের। যা মহাকাশে ১৫ কোটি কিলোমিটার পর্যন্ত নজর রাখতে সক্ষম।

এই দূরত্বের মধ্যে যে গ্রহাণু আসবে তার গতিবিধি পুঙ্খানুপুঙ্খভাবে বলে দিতে পারবে এই রাডার। যা পৃথিবীর দিকে এগিয়ে আসা গ্রহাণুর গতিবিধি আগে থেকেই জানান দিতে পারবে।

এই রাডারের আরও একটি কাজ হবে পৃথিবী থেকে চাঁদের যে পথ, তা যাতে সুগম হয় সেদিকে নজর রাখা। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব মাত্র ৪ লক্ষ কিলোমিটার। তাই চাঁদে যাতায়াত আগামী দিনে যাতে সহজেই করা যেতে পারে সেদিকে নজর রাখা হবে এই রাডারের কাজ।

সেইমত পুরো পথের দিকে কড়া নজর রেখে তথ্য দেবে সে। যা দেখে এই পথে কীভাবে চাঁদে পৌঁছনো এবং ফেরত আসা যায় তা বিজ্ঞানীরা আরও সহজে নির্ধারণ করতে পারবেন। অবশ্যই সেদিক থেকে এই রাডার এক কার্যকরী ভূমিকা নিতে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.