Business

এবার বড় সমস্যার মুখে পড়ল ওলা, উবার, পেল কড়া নোটিস

অ্যাপ ক্যাব বললে ভারতে এখন প্রথম ২টি নামই ওলা ও উবার। এই ২ সংস্থার বিরুদ্ধে এবার কড়া নোটিস জারি হয়েছে। ফলে বেকায়দায় ২ সংস্থা।

অ্যাপ ক্যাব এখন বড় ভরসা হয়ে দাঁড়িয়েছে মানুষের কাছে। বিশেষত শহুরে জীবনে অ্যাপ ক্যাবের ওপর নির্ভর করেন অনেকেই। আর অ্যাপ নির্ভর ক্যাব বলতে প্রথমেই যে ২টি নাম সামনে আসে সে ২টি হল ওলা ও উবার।

এই ২ সংস্থার বিরুদ্ধে অন্যায়ভাবে ব্যবসা চালানোর অভিযোগ সামনে এসেছে। সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি ইতিমধ্যেই ২ সংস্থাকে নোটিস পাঠিয়েছে।

এই ২ সংস্থার বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। তাদের বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তি-করণ ব্যবস্থার অভাবের কথা তুলে ধরা হয়েছে। পরিষেবাতেও গাফিলতির অভিযোগ রয়েছে।

গ্রাহক রাইড ক্যানসেল করলে অযৌক্তিকভাবে ক্যানসেলেশন চার্জ নেওয়া হচ্ছে বলেও অভিযোগ। এছাড়া ভাড়া স্থির করা নিয়ে যে অ্যালগোরিদম ব্যবহার হয় তার স্বচ্ছতা নিয়েও প্রশ্ন উঠেছে। কারণ অনেক ক্ষেত্রেই অস্বাভাবিক ভাড়া চাওয়া হচ্ছে গ্রাহকদের কাছে।

ওলা-র বিরুদ্ধে এমন ২ হাজার ৪৮২টি অভিযোগ ন্যাশনাল হেল্প লাইনে জমা পড়েছে। উবারের বিরুদ্ধে জমা পড়েছে ৭৭০টি অভিযোগ। এই অভিযোগগুলি শুধু এপ্রিল মাসেই জমা পড়েছে। এ তথ্য কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রক থেকে প্রকাশিত হয়েছে।

এই ২ সংস্থার বিরুদ্ধেই অসাধু উপায়ে ব্যবসা চালানোর অভিযোগ উঠেছে। ২ সংস্থার বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগ বেড়েই চলেছে। এগুলির নিষ্পত্তি না করলে ২ সংস্থার বিরুদ্ধেই আগামী দিনে আইনি পদক্ষেপ করা হবে বলেও সতর্ক করেছে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.