Feature

৫০ বছরে এ গ্রামে কারও বিয়ে হয়নি

৫০ বছরের মধ্যে এ গ্রামে কোনও বিয়ে হয়নি। এ গ্রাম ছিল অবিবাহিতদের গ্রাম। অবশেষে গ্রামবাসীরাই রাস্তা বার করে তাঁদের আইবুড়ো নাম মেটালেন।

এ এমন এক গ্রাম যাকে সকলে আইবুড়োদের গ্রাম বলেই ডাকতেন। সেই নামেই পরিচিত ছিল এ গ্রামটি। গ্রামের পুরুষরা অবিবাহিতই থাকতেন। এমনভাবে এক আধ বছর নয়, ৫০ বছর কাটে। এই ৫০ বছরে এ গ্রামে কারও বিয়ে হয়নি। অবিবাহিতদের এই গ্রাম বিয়ে দেখার জন্য পাগল ছিল।

কিন্তু কোনও পরিবারই এই গ্রামে তাঁদের মেয়ের বিয়ে দিতে রাজি ছিলনা। অবশেষে এই গ্রামের মানুষই নিজেদের বিয়ের পথ খুললেন। ২০১৭ সালে সেই রাস্তা করে ফেললেন তাঁরা।

বিহারের বারওয়ান কালা গ্রাম অবস্থিত কাইমুর পর্বতমালার একটি পাহাড়ি জায়গায়। যেখানে পৌঁছনোটাই ছিল একটা চ্যালেঞ্জ। ফলে মেয়ের এমন এক গ্রামে বিয়ে দিতে পিছিয়ে আসত মহিলাদের পরিবার। মেয়ের শ্বশুরবাড়ি পৌঁছনোই যে দায়!

৫০ বছর ধরে এ গ্রামে পৌঁছনোর একটাই ছিল রাস্তা। পাহাড়ি পথে ট্রেক করে ১০ কিলোমিটার হাঁটতে পারলে তবে এই গ্রামে পৌঁছনো যেত। অবশেষে নিজেদের গ্রামে বিয়ের সানাই বাজাতে এই গ্রামের মানুষই উদ্যোগ নিয়ে পাহাড় কেটে একটি রাস্তা বার করেন। যাতে সেই পথে সহজেই গ্রামে পৌঁছনো যায়।


সেই রাস্তা হয়ে যাওয়ার পর ২০১৭ সালে প্রথম সেই গ্রামে ৫০ বছর পর বিয়ের সানাইয়ের সুর শোনা যায়। গ্রামে বিয়ে হয়। আইবুড়ো গ্রাম হয়ে থাকার যে ছাপ তাঁদের ওপর পড়েছিল তা ওই রাস্তা তৈরি করে মুছে ফেলেন ওই গ্রামের পুরুষরা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button