Business

সাধারণ মানুষের ওপর চাপ বাড়িয়ে দুধের দাম আরও বাড়ল

একে মূল্যবৃদ্ধির ধাক্কায় হাঁসফাঁস করছে আমজনতা। তার ওপর আরও এক নতুন ধাক্কা এসে পড়ল। দুধের দাম আরও বাড়াল আমূল সংস্থা।

দেশের আম নাগরিক মূল্যবৃদ্ধির ধাক্কা সামাল দিতে যখন নাজেহাল তখন আরও এক নতুন ধাক্কা এসে পড়ল তাঁদের ওপর। দৈনন্দিন জীবনে দুধ এক অত্যাবশ্যক উপাদান। বাড়িতে ছোটরা থাকলে তো কথাই নেই। এই দুধ প্রতিদিন সকালে বাড়িতে পৌঁছয় কয়েকটি সংস্থার হাত ধরে। যার প্রথম নামটাই বোধহয় আমূল।

এমন একটা নাম যার ওপর দুধ বা দুগ্ধজাত উপাদানে ভরসা রাখেন সাধারণ মানুষ। সেই আমূল সংস্থা তাদের ৩ ধরনের দুধের প্যাকেটের ওপর দাম বাড়াল। ২ টাকা করে প্যাকেট পিছু দাম বৃদ্ধি করা হয়েছে। যা কার্যকর হচ্ছে ১৭ অগাস্ট থেকে।

আমূলের তরফ থেকে জানানো হয়েছে পশ্চিমবঙ্গ, দিল্লি ও তার পার্শ্ববর্তী অঞ্চল, গুজরাট এবং মুম্বইয়ে তাদের ৩ ধরনের দুধের দাম বাড়ছে।

আমূল তাজার ৫০০ মিলিলিটারের দাম হচ্ছে ২৫ টাকা, আমূল শক্তি ৫০০ মিলিলিটারের দাম হচ্ছে ২৮ টাকা এবং আমূল গোল্ড ৫০০ মিলিলিটারের দাম হচ্ছে ৩১ টাকা।

আমূল সংস্থা তাদের এই দুধের দাম বৃদ্ধির সপক্ষে কারণও দেখিয়েছে। তাদের দাবি, দুধের উৎপাদন ও অন্যান্য পরিচালন ব্যয় বাড়ার জেরেই তাদের দাম বাড়াতে হয়েছে।

সংস্থার আরও দাবি, গত ১ বছরে পশুখাদ্যের দাম ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে তাদের দুধ সংগ্রহে কৃষকদের আরও বেশি অর্থ দিতে হচ্ছে যাতে তাঁদের ক্ষতি না হয়। ফলে উৎপাদন ব্যয় স্বাভাবিকভাবেই বেড়ে গেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button