SciTech

লক্ষ লক্ষ ফোনে বন্ধ হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ এখন জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে বহু মানুষের। সারাদিনে হোয়াটসঅ্যাপ বা ফেসবুক ব্যবহার না করলে অনেকেই দুনিয়া থেকে নিজেকে বিচ্ছিন্ন মনে করেন। সেই হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যেতে পারে লক্ষ লক্ষ ফোনেই। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই বন্ধ প্রক্রিয়া কার্যকর হতে চলেছে। আর সে সিদ্ধান্ত ফেসবুক নিয়ন্ত্রণাধীন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের। হোয়াটসঅ্যাপ বন্ধ হওয়ার খবরে রীতিমত আতঙ্কে রয়েছেন গ্রাহকরা। বিশেষত হোয়াটসঅ্যাপকে পেশাগত কারণে যাঁরা কাজে লাগান তাঁরা এবং অবশ্যই নতুন প্রজন্ম।

কেন এমন সিদ্ধান্ত? হোয়াটসঅ্যাপ-এর তরফে জানানো হয়েছে তারা পুরানো ফোনে আর হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা প্রদান করবেনা। গ্রাহকদের সুরক্ষার কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে দাবি করেছে তারা। ফলে যাঁদের কাছে পুরনো ভার্সনের স্মার্টফোন রয়েছে তাঁরা এই সুবিধা আর পাবেন না। আইফোন, অ্যান্ড্রয়েড বা উইন্ডোজ ফোন, সব ক্ষেত্রেই এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে।

যদি কোনও পুরনো ভার্সন ব্যবহারকারী তাঁর ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে গেলে নতুন করে অ্যাকাউন্ট খোলার চেষ্টা করেন তবে তাঁকে ব্লক করবে হোয়াটসঅ্যাপ। কাদের ফোনে এই সুযোগ বন্ধ হতে পারে? যা জানা যাচ্ছে তাতে আইওএস ৮ বা তার আগের ভার্সনের আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেননা গ্রাহকরা। অ্যান্ড্র্য়েডের ক্ষেত্রে ২.৩.৩ ভার্সনের ফোন বা তার আগের ফোনে এই সুবিধা আর মিলবে না। এমন ভার্সনের ফোন যেসব মানুষ এখনও ব্যবহার করছেন তাঁরা ফোন বদলে নতুন ভার্সন না নিলে আর হোয়াটসঅ্যাপের সুবিধা ভোগ করতে পারবেননা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button