Kolkata

শাসকের আসনে শীত, কলকাতা আজ ১১.৫°

যে কলকাতায় বছর শেষের আনন্দে শীতের তড়কার অভাব কলকাতাবাসীকে কিছুটা হলেও নিরাশ করেছিল, সেই শীত মাত্র এক সপ্তাহের ব্যবধানে এখন দাপটের সঙ্গে শাসন করছে গোটা বঙ্গদেশ। কলকাতার পারদ পতনের গতি দেখলেই পরিস্কার হয়ে যাচ্ছে শীত কীভাবে শেষ কদিনে কব্জা করেছে শহর থেকে গ্রাম। গত মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ছিল ১৪.৬°। বুধবার আরও ১ ডিগ্রি কমে ১৩-র ঘরে। বৃহস্পতিবার আরও ১ ডিগ্রি কমে ১২-র ঘরে। আর শুক্রবার তা আরও ১ ডিগ্রি কমে দাঁড়াল ১১.৫°। এমন ঝোড়ো গতিতে পারদ পতনের ধাক্কা যে শহরবাসী সইতে পারেননি তা শুক্রবারের শীত কাবু শহুরে চেহারা থেকেই স্পষ্ট। গত সোমবারও যেখানে রাতের দিকে একটা সোয়েটার বাদে তেমন কিছু গায়ে চড়াতে হয়নি। সেখানে শুক্রবার অর্থাৎ ৪ দিনের ব্যবধানে সকালে লেপের তলা ছেড়ে বার হতেও কষ্ট হচ্ছে। গা থেকে নামছে না মোটা গরম পোশাক।

শুধু কলকাতা বলেই নয়, গোটা রাজ্যের চেহারাটা কমবেশি এক রকম। সর্বত্রই তরতর করে পড়ছে পারদ। শ্রীনিকেতন থেকে বর্ধমান, পুরুলিয়া থেকে বাঁকুড়া, সর্বত্রই পারদ পড়েছে ১০ ডিগ্রির নিচে। এমন কি দিঘার মত সমুদ্র সৈকতেও পারদ পৌঁছেছে ১১ ডিগ্রির কোঠায়। উত্তরেও ঠান্ডা রাজত্ব করছে প্রবল দাপটে। তরতর করে পড়ছে পারদ।

আবহাওয়া দফতর অবশ্য জানাচ্ছে কলকাতায় তাপমাত্রার পারদ দিনে দিনে ১ ডিগ্রি করে নামা দেখে এমন মনে হওয়ার কারণ নেই যে সামনের ৩-৪ দিনে তা ৭ বা ৮ ডিগ্রি ছোঁবে। আপাতত ১১ বা ১২ ডিগ্রির আশপাশেই ঘোরাফেরা করবে তাপমাত্রার পারদ। কিছুদিন এই অবস্থা বজায়ও থাকবে। ফলে আপাতত কমলালেবু, মোয়া, নলেন গুড়, শীতের আনাজ, পিঠেপুলি, কেক আর চুটিয়ে ঘোরাফেরা নিয়ে দিন কতক শীতের আনন্দ গায়ে মাখতে কোমর বেঁধে তৈরি শহর থেকে গ্রাম।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button