SciTech

সবুজে ভরে যাবে বিখ্যাত থর মরুভূমি, অপেক্ষা মাত্র কয়েক বছরের

সবুজ গাছে ভরে যাবে পাণ্ডববর্জিত মরুভূমি। দেশের এই মরুভূমি আর কতদিনের মধ্যে সবুজ হয়ে যাবে তারও ইঙ্গিত পাওয়া গেল।

শত শত বছর ধরে ধুধু বালুপ্রান্তর হয়ে পড়ে আছে ২ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা। যার সিংহভাগ ভারতের মধ্যে রয়েছে। বাকিটা রয়েছে পাকিস্তানে। ভারতের থর মরুভূমি এমন এক মরু প্রান্তর যেখানে মাইলের পর মাইল বালি আর বালি।

কোথাও বহু দূর দূর পর্যন্ত জনপ্রাণির দেখা মেলেনা। বালির ওপর দিয়ে বসতিপূর্ণ জায়গাগুলিতে দেখতে পাওয়া যায় উটের সারি। মরুভূমির জাহাজ।

ভারতের সেই বিশ্ববিখ্যাত মরুভূমি থর আর বালির প্রান্তর থাকবেনা। বালি উধাও হয়ে ২ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা ভরে যাবে সবুজে। সবুজ অরণ্য বিরাজ করবে। কবে হবে সেই ম্যাজিক, কেনই বা বদলে যাবে এই অনন্ত বালির মরুভূমি।

বিশ্ব উষ্ণায়ন এর জন্য দায়ী। বিশ্ব উষ্ণায়নই বদলে দিচ্ছে সব কিছু। বিশালত্বের দিক থেকে বিশ্বে ২০ তম স্থানে থাকা মরুভূমি হল থর। একটা সময় ভারতে বর্ষার অভিমুখ পূর্ব দিক ঘেঁষা হওয়ায় ক্রমে পশ্চিমের এই অঞ্চল থর মরুভূমি হয়ে যায়।


এখন আবহাওয়ার ভাবগতিক বিশ্ব উষ্ণায়নের কারণে বদলাচ্ছে। বিজ্ঞানীদের একাংশ মনে করছেন এর ফলে ক্রমে বর্ষা ফের পশ্চিমে বৃষ্টিপাত শুরু করেছে। যা ক্রমে বাড়বে।

গরমকালেও এখানে বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। যা ক্রমে থর মরুভূমিকে সবুজ করতে শুরু করে দেবে। গবেষকদের একাংশের দাবি, থর মরুভূমি সবুজে ভরে যাবে এই শতাব্দীর শেষ ও আগামী শতাব্দীর শুরুতেই।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button