National

কোথাও প্রবল বৃষ্টি তো কোথাও অসহনীয় তাপপ্রবাহ, পূর্বাভাস দিল হাওয়া অফিস

কোথাও প্রবল তাপপ্রবাহের দহন জ্বালা সহ্য করা মুশকিল হবে। আবার কোথাও প্রবল বৃষ্টি হবে। কোথায় কেমন আবহাওয়া থাকবে তার পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।

বর্ষা ভারতে অনেক আগে প্রবেশ করলেও পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশে তার দেখা নেই। অসহনীয় ভ্যাপসা গরমে বিপর্যস্ত সাধারণ মানুষ রাস্তায় বার হয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। এই অবস্থায় কোথায় কেমন আবহাওয়া থাকবে তার ইঙ্গিত দিল মৌসম ভবন। আর সেই পূর্বাভাস গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মানুষের মুখে হাসি ফোটানোর জন্য যথেষ্ট।

মৌসম ভবন জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ১২ জুন থেকে ১৪ জুন পর্যন্ত ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা উজ্জ্বল। বৃষ্টি হবে বজ্র বিদ্যুৎসহ। ফলে আরও একটা দিন কষ্ট সহ্য করতে পারলে স্বস্তির একটা সম্ভাবনা তৈরি হয়েছে। অবশ্য তার মানেই যে বর্ষা ঢুকে পড়ল এমনটা নয়। আবার এই ঝড়বৃষ্টি বর্ষার আগমন পথ প্রশস্ত করতেও পারে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এদিকে অসমের ওপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যার জেরে পশ্চিমবঙ্গের উত্তর ভাগের হিমালয় লাগোয়া জেলাগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অসমের ঘূর্ণাবর্তের কারণে উত্তরপূর্ব ভারতের অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ডে আগামী ৭ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মৌসম ভবন জানিয়েছে, যেহেতু বর্ষা ঢুকেছে তাই মধ্য মহারাষ্ট্রেও ভারী বৃষ্টি হতে চলেছে। এছাড়া গোয়া, কোঙ্কণ উপকূলীয় অঞ্চল, মারাঠওয়াড়া, উপকূলীয় ও উত্তর কর্ণাটকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবার পর্যন্ত।

যখন ভারতের ২ প্রান্তে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর, তেমনই কয়েকটি রাজ্যে তাপপ্রবাহের বার্তাও স্পষ্ট করেছে হাওয়া অফিস।

দিল্লি এনসিআর, হরিয়ানা, উত্তরপ্রদেশ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান এবং পঞ্জাবে আগামী ৫ দিনের জন্য তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। ফলে এসব রাজ্যের মানুষকে দহন জ্বালা সহ্য করার জন্য তৈরি থাকতে হবে আগামী ৫ দিন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *