National

পারদ ছুঁল ৫২.৩ ডিগ্রি, সর্বকালের সবচেয়ে বেশি গরম রেকর্ড হল দেশে

এদেশ গরমকালে ৫০ ডিগ্রি গরমও দেখেছে। কিন্তু কখনও ৫২.৩ ডিগ্রির পারদ কেমন হয় তা জানত না। বুধবার সেটাও পরখ করে ফেলল।

এপ্রিল মাসেই কলকাতার পারদ ছুঁয়েছিল ৪৩ ডিগ্রি। সর্বকালের সবচেয়ে বেশি পারদ রেকর্ড হয় কলকাতায়। পশ্চিমবঙ্গের কলাইকুণ্ডা ছুঁয়েছিল ৪৭ ডিগ্রি। এখন আবার পুড়ছে রাজস্থান। প্রতিবছরই অবশ্য রাজস্থানের মানুষ এই চরম গরম সহ্য করেন। এবারও চুরু ৫০ ডিগ্রি ছুঁয়েছে।

উত্তর পশ্চিম ভারত, মধ্য ভারত, উত্তর ভারতের একাংশ, গরমকালে এমনভাবেই দহন জ্বালা সহ্য করে। যে তালিকায় খোদ রাজধানী দিল্লিও রয়েছে।

এবার অবশ্য ভারতের সর্বকালের সবচেয়ে গরমের সব রেকর্ড ভেঙে চুরমার হয়ে গেল। কারণ বুধবার দিল্লিতে পারদ চড়ল ৫২.৩ ডিগ্রিতে। যা ভারতে রেকর্ড হওয়া সবচেয়ে বেশি তাপমাত্রা। এই উচ্চতায় দেশের কোনও অংশ কখনও পৌঁছয়নি।

দিল্লি আগের দিনই ৪৯.৯ ছুঁয়েছিল। দিল্লির মুঙ্গেশপুরে এই পারদ রেকর্ড হয়েছিল মঙ্গলবার। বুধবার সেই মুঙ্গেশপুর ইতিহাসে নাম তুলে ফেলল। দিল্লির মুঙ্গেশপুরে এদিন দুপুর আড়াইটের সময় পারদ রেকর্ড হয়েছে ৫২.৩ ডিগ্রি।


ভারতের সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা। এদিন পারদ রেকর্ড গড়ার পাশাপাশি দিল্লির বিদ্যুতের চাহিদাও রেকর্ড ছুঁয়েছে। শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্র ঘরে ঘরে চলায় এই বিপুল চাহিদা তৈরি হয়।

দিল্লি যখন পুড়ছে তখন তার প্রায় কাছেই পারদ রেকর্ড হয়েছে রাজস্থানের ফালোদিতে। ফালোদিতে পারদ রেকর্ড হয়েছে ৫১ ডিগ্রি। এই ভয়ংকর গরমে পুড়ছে গোটা উত্তর পশ্চিম ভারত, উত্তর ভারতের একাংশ এবং মধ্য ভারত। তাপপ্রবাহ এখানে দাঁড়িটানা দূরে থাক বরং আরও ভয়ংকর থেকে ভয়ংকরতম হয়ে উঠছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button