National

অসহ্য দহন জ্বালা নিয়ে ফিরছে তাপপ্রবাহ, কবে থেকে জানাল আবহাওয়া দফতর

অসহ্য দহন জ্বালা নিয়ে তাপপ্রবাহ এখন মানুষের কাছে বিভীষিকা। সকলেই ভেবেছেন বর্ষা এসে পড়ছে। আর চিন্তা নেই। কিন্তু তা যে নয় তা জানিয়ে দিল আবহাওয়া দফতর।

এপ্রিল মাস জুড়ে তীব্র দহন জ্বালা যে কি ভয়ংকর হতে পারে তা টের পেয়েছেন দক্ষিণবঙ্গের মানুষ। টানা ১৭ দিন ধরে চলেছে তাপপ্রবাহের আতঙ্কের দিন। সেসব কেটে মে মাসে কিছুটা রেহাই মিলেছে। বৃষ্টি হয়েছে।

তবে দেশের উত্তর পশ্চিম ভাগ, মধ্যে ভাগ এবং উত্তর ভাগে তাপপ্রবাহের যন্ত্রণা এখনও অব্যাহত। এর মধ্যেই ৩১ মে কেরালা দিয়ে দেশে বর্ষার প্রবেশ ঘটছে। বর্ষা এসে পড়লে আর সেই গরমটা ফিরবে না বলেই মনে করছেন সকলে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

মানুষ যখন সেই আশায় মনে মনে শান্তি পাচ্ছেন ঠিক তখনই মৌসম ভবন জানাল এক আতঙ্কের কথা। আসন্ন জুন মাসে দেশের সিংহভাগ পুড়বে তাপপ্রবাহে। কেবল রেহাই পাবে দক্ষিণ ভারত।

উত্তর পশ্চিম, মধ্য এবং উত্তর ভারত তাপপ্রবাহে জ্বলবে। পূর্ব ও উত্তরপূর্ব ভারতের কিছু কিছু জায়গা বাদ দিয়ে বাকি জায়গাতেও তীব্র তাপপ্রবাহ চলবে।

ফের ফিরে আসবে সেই আতঙ্কের উষ্ণ দিন। বর্ষা যে তাপপ্রবাহ থেকে রেহাই দেবে, এমনটা কিন্তু এবার হচ্ছেনা বলেই মনে করা হচ্ছে। অন্তত এই পূর্বাভাসের পর।

জুনে আসতে চলা তাপপ্রবাহ বয়স্কদের শারীরিক অসুস্থতার কারণ হতে পারে। এছাড়া যে কারও ডিহাইড্রেশন সমস্যা হতে পারে। যে কোনও সময় মানুষ রাস্তায় অসুস্থ হয়ে পড়তে পারেন। এজন্য প্রশাসনকেও সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে হাওয়া অফিস।

সাধারণ মানুষকে তাপপ্রবাহ থেকে বাঁচতে প্রচুর জল পান সহ শরীরকে যতটা সম্ভব আর্দ্র রাখার পরামর্শও দিয়েছে হাওয়া অফিস। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button