Kolkata

পুজোর ৪ দিন কি ভাসবে, বিস্তারিত জানাল আবহাওয়া দফতর

পুজোর ৪ দিন কি বৃষ্টি মাটি করবে? এ প্রশ্ন সব বাঙালির মনে আতঙ্কের মত উঁকি দিতে থাকে। এ বিষয়ে পরিস্কার চিত্র দিল আবহাওয়া দফতর।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে শুক্রবার বিদায় নিল বর্ষা। বর্ষা বিদায়ের পর্ব আগেই শুরু হয়েছিল অন্য রাজ্যগুলিতে। পশ্চিমের রাজস্থান থেকে শুরু করে ক্রমে বর্ষা বিদায় পূর্ব দিকে অগ্রসর হচ্ছিল। এবার সেই বর্ষা বিদায় পশ্চিমবঙ্গেও শুরু হয়ে গেল। উত্তরবঙ্গ থেকেও বর্ষা বিদায়ের পালা শুরু হয়ে গেছে।

একে বর্ষা বিদায় নিয়েছে দক্ষিণবঙ্গ থেকে। উত্তর থেকেও নিল বলে। অন্যদিকে তিথি মেনে এবার দুর্গাপুজো আশ্বিন মাসে নয় কার্তিক মাসে। ফলে তখন হেমন্ত কাল।

এত দেরিতেও পুজো কি এবার ভাসবে? এ প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে। সকলেই অপেক্ষায় ছিলেন আবহাওয়া দফতরের পূর্বাভাসের জন্য। আবহাওয়া দফতর সেই পূর্বাভাস দিয়ে দিল।

আবহাওয়া দফতর জানিয়েছে, মহালয়া থেকে দক্ষিণবঙ্গের আকাশ পরিস্কার থাকবে। বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। ফলে পুজোর আগের কটাদিন সুন্দর আবহাওয়া বিরাজ করবে।

পুজো শুরুর পরও আবহাওয়া ভাল থাকবে। বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তবে নবমী ও দশমীর দিন খুব হাল্কা বৃষ্টি হলেও হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও ২ মেদিনীপুরে। তবে তা যে হবেই এমনটা নয়। হলেও হতে পারে।

দক্ষিণবঙ্গের কিছু জায়গায় হাল্কা মেঘের সঞ্চার হতে পারে পুজোর মধ্যে। তবে তা থেকে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। ফলে সব মিলিয়ে এবার বৃষ্টিহীন পুজো পেতেই চলেছেন দক্ষিণবঙ্গবাসী। যা অবশ্যই এখানকার বাসিন্দাদের জন্য অত্যন্ত সুখবর।

অন্যদিকে উত্তরবঙ্গবাসীকেও নিশ্চিন্ত করে আবহাওয়া দফতরের পূর্বাভাস, তৃতীয়া থেকে ষষ্ঠী পর্যন্ত দার্জিলিং ও কালিম্পংয়ে কিছুটা বৃষ্টির সম্ভাবনা থাকলেও বাকি উত্তরবঙ্গে বৃষ্টি হবেনা। পুজোর দিনগুলোয় তো উত্তরবঙ্গে কোথাওই বৃষ্টির সম্ভাবনা নেই। ফলে এবার গোটা বাংলাই বৃষ্টিহীন এক আনন্দময় পুজো উপহার পেতে চলেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button