SciTech

কিছু বছরের মধ্যেই ডুবতে পারে পৃথিবীর সিংহভাগ, কেন জানালেন বিজ্ঞানীরা

এবার কি তবে জলই কেড়ে নেবে মানবসভ্যতাকে। অন্তত যা সামনে এল তাতে সেই ইঙ্গিত স্পষ্ট। পৃথিবীর সিংহভাগ ডুবে যেতে পারে আগামী কিছু বছরের মধ্যেই।

পৃথিবীর আয়ু যতদিনই হোক, মানবসভ্যতার আয়ু কি সত্যিই আর বেশি দিন? যেভাবে একের পর এক গবেষণা সামনে আসছে তাতে ক্রমশ শরীরে হিমস্রোত খেলে যাচ্ছে অনেকের। এবার একটি গবেষণা সামনে এল যা বলছে আর হয়তো কয়েক বছরের অপেক্ষা।

মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা হিসাব কষে জানাচ্ছেন, পৃথিবীর উষ্ণতা যদি আর মাত্র ১.৫ ডিগ্রিও বাড়ে তাহলেই বিশ্বের ৫০ শতাংশ হিমবাহ গলে যাবে। যে জল সমুদ্রে মিশে জলস্তরকে ২১০০ সালের মধ্যেই ৩.৫ ইঞ্চি বাড়িয়ে দেবে। যা কিন্তু নানা প্রান্তে সমুদ্র তীরবর্তী স্থলভাগের জন্য অশনিসংকেত।

গবেষকেরা আরও বিস্তারিতভাবে জনাতে গিয়ে দাবি করেছেন, যদি বিশ্বের গড় পারদ আরও ২.৭ ডিগ্রি বাড়ে তাহলে মধ্য ইউরোপ, পশ্চিম কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও আলাস্কার সব হিমবাহ গলে জল হয়ে যাবে।

আর যদি বিশ্বের উষ্ণতা ৪ ডিগ্রি বেড়ে যায় তাহলে বিশ্বে যত হিমবাহ রয়েছে তার ৮০ শতাংশই গলে জল হয়ে যাবে। যা সমুদ্রের জলকে ১৫ সেন্টিমিটার বাড়িয়ে দেবে। এটা পৃথিবীর জন্য ভয়ংকর এক লিখন হতে পারে।


বিশ্ব উষ্ণায়নের জেরে জলবায়ুর দ্রুত পরিবর্তন হচ্ছে। পাতলা হয়ে যাচ্ছে মরু অঞ্চলের বরফের পুরু স্তর। আর বিশ্বজুড়ে জমাট বরফ যত গলবে ততই মানবসভ্যতা সংকটের দিকে এগিয়ে যাবে।

কিছুটা বিশ্ব উষ্ণতা বৃদ্ধি হিমবাহ যেভাবে গলিয়ে দিতে পারে বলে এই গবেষণায় ইঙ্গিত মিলেছে তাতে ২১০০ সালের মধ্যেই বড় ধাক্কার মুখে পড়তে পারে বিশ্ব। ফলে আর কার্যত কিছু বছর হাতে আছে। যদি বিশ্বের পারদ বৃদ্ধি রুখতে হয় তাহলে দ্রুত যা পদক্ষেপ করার করতে হবে বিশ্ববাসীকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button