SciTech

বদলে গেল অর্ধেকের বেশি সমুদ্রের জলের রং, প্রলয়ের পূর্বাভাস দেখছেন বিজ্ঞানীরা

বিশ্বের সিংহভাগই জল। সেই জলভাগের আবার সিংহভাগই মহাসমুদ্রের দখলে। অশনিসংকেত স্পষ্ট করে এবার সেই মহাসমুদ্রের অর্ধেকের ওপর জলের রং গেল বদলে।

বিশ্বজুড়ে যে স্থলভাগ রয়েছে তার ৩ গুণের ওপর রয়েছে জলভাগ। সেই জলভাগের সিংহভাগ মহাসমুদ্রগুলোর দখলে। এই মহাসমুদ্রের অনন্ত জলরাশির রং বদলে যাচ্ছে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, মহাসমুদ্রের ৫৬ শতাংশ জলের রং ইতিমধ্যেই বদলে গেছে। আর তা হয়েছে মাত্র ২০ বছরের ব্যবধানে। কি রং থেকে কি রং হয়েছে এই জল?

মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটি এবং ব্রিটেনের ন্যাশনাল ওসিয়ানোগ্রাফি সেন্টারের বিজ্ঞানীরা জানাচ্ছেন যে ৫৬ শতাংশ জলের রং নীল থেকে বদলে সবুজ হয়ে গেছে। আর তা হয়েছে বিশ্ব উষ্ণায়নের হাত ধরে।

বিশ্ব উষ্ণায়ন গত ২০ বছরে যে ভাবে মানুষের ভুলেই ক্রমশ মাথা চাড়া দিতে থেকেছে, তারই ফল ভুগছে এই জলভাগ। আগামী দিনে বাকি জলের রংও বদলে যেতে পারে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।


বিজ্ঞানীরা কিন্তু এই জলের রং বদলকে অশনিসংকেত হিসাবেই নিচ্ছেন। তাঁদের মতে, সমুদ্রের জলের রং বলে দেয় সেই সমুদ্রের জলের বাস্তুতন্ত্র। জলের রং বদল হচ্ছে মানে সেই জলের বাস্তুতন্ত্রে পরিবর্তন হচ্ছে।

সহজ কথায় জলের চরিত্র বদলে যাচ্ছে। যা কিন্তু একেবারেই ভাল ইঙ্গিত নয় বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। বিজ্ঞানীরা জানিয়েছেন, যে পরিমাণ জলের রং ইতিমধ্যেই বদলে গেছে সেই পরিমাণ স্থলভাগ পৃথিবীর নেই।

স্থলভাগের চেয়েও বেশি জলভাগের জলের রং বদলে গেছে মানুষের হাতে সৃষ্ট বিশ্ব উষ্ণায়নের জেরে। এই যে জলের রং বদল তা ধরা পড়েছে উপগ্রহ চিত্র পর্যালোচনা করে।

বিজ্ঞানীরা এও জানিয়েছেন, সাধারণ মানুষের চোখে এই জলের রং পরিবর্তন চট করে নজরে নাও পড়তে পারে। কিন্তু উপগ্রহ চিত্রে এই রং বদল পরিস্কার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button