SciTech

বাঁচানো যাবে কি, হিমালয়ের ৮০ শতাংশ হিমবাহই অল্প সময়ের মধ্যে গলে যেতে চলেছে

হাতে আর বিশেষ সময় রইল না। হিমালয়ের একটা অংশ জুড়ে ৮০ শতাংশ হিমবাহই গলে যাবে। আগেই সতর্ক করে দিল গবেষণা।

বাঁচানোর উপায় যদি কিছু থাকে তাহলে এখনই তা নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় ব্যবস্থা নিতে হবে। নাহলে ১৬টা দেশের পানীয় জলের উৎসই শেষ হয়ে যাবে। আর তা শেষ হয়ে যাবে সামান্য সময়ের মধ্যে।

হাতে আর তাই অল্পই সময় রয়েছে। বিজ্ঞানীরা সতর্ক হতে শুরু করেছিলেন গত দশকে। কারণ ২০১১ সাল থেকে ২০২০ সালের মধ্যে হিন্দুকুশ হিমালয়ের হিমবাহ গলে যাওয়ার গতি ৬৫ শতাংশ বৃদ্ধি হয়েছিল।

অবশ্যই বিশ্বজুড়ে উষ্ণায়ন এর সবচেয়ে বড় কারণ। কিন্তু এখন কি হবে! আর হাতে সামান্য সময়ই রয়েছে। গবেষকেরা সতর্ক করে জানিয়ে দিয়েছেন হিন্দুকুশ হিমালয়ের যত হিমবাহ রয়েছে তা এতটাই দ্রুত গলছে যে তার ৮০ শতাংশই গলে যাবে চলতি শতাব্দীর শেষের আগে। তার মানে ২১০০ সালের শুরুতে দেখা যাবে ৮০ শতাংশ হিমবাহই গলে গেছে!

এই হিমবাহের জলই এশিয়ার ১৬টি দেশের পানীয় জলের অন্যতম উৎস। ১২টি অন্যতম নদী এই জলে পুষ্ট। হিমবাহ এভাবে গলতে শুরু করলে যেমন জল হুহু করে বাড়বে, তেমনই নানা ধ্বংস শুরু হবে।


এক বিশাল অংশের বাস্তুতন্ত্র দাঁড়িয়ে আছে এই নদীগুলির জলের ওপর। হিমবাহ গলিত জলের ওপর। পাহাড়ি এলাকায় থাকা ২৪০ মিলিয়ন মানুষ এবং সমতলে থাকা ১.৬৫ বিলিয়ন মানুষ এই জলের ওপর নির্ভরশীল।

হিমবাহ এভাবে গলতে থাকলে মানুষের মৃত্যু, পরিকাঠামো ও সম্পত্তি ধ্বংস, মানুষের ভিটেমাটি ছেড়ে অন্যত্র পালানো, মানসিক চাপ বাড়া এবং এমন নানা প্রভাব পড়বে। যা আগামী ৭৭ বছরের মধ্যেই ঘটতে চলেছে।

এই ভয়ংকর পরিস্থিতি থেকে সবকিছু রক্ষা করতে এখনই সরকারকে দ্রুত পদক্ষেপ নিতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button