SciTech

জলবায়ু পরিবর্তনের জেরে পরিস্কার আকাশেরও বেহাল দশা, যেতে পারছেনা বিমান

জলবায়ু পরিবর্তন গোটা বিশ্বটাকেই বদলে দিচ্ছে। ক্রমশ অবাসযোগ্য হয়ে উঠছে পৃথিবী। জল, মাটি তো বটেই, এমনকি আকাশের হালও ক্রমশ বেহাল হচ্ছে।

জলবায়ু পরিবর্তন হয়তো এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। যেভাবে অতিরিক্ত গরম, অতিরিক্ত ঠান্ডা, ভয়ংকর সব ঝড়, তুষারপাত বিশ্বকে গ্রাস করছে তাতে এই বিশ্ব কতদিন আর মানুষের বাসযোগ্য থাকবে তা নিয়েই প্রশ্ন উঠে যাচ্ছে।

এমনকি জলবায়ু পরিবর্তন এমন পর্যায়ে পৌঁছে গেছে যে পরিস্কার নীল আকাশে খেলতে থাকা মেঘের পিছনেও চোরা শত্রু তৈরি হচ্ছে বিমান পরিবহণের পথে। আকাশ পরিস্কার, বিমান আকাশে উড়ল, কিন্তু তারপরই শুরু হয়ে যাচ্ছে নানা সমস্যা।

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বিমান আকাশে নানা টার্বুলেন্স বা অশান্ত পরিস্থিতির শিকার হয়। কিন্তু বিশ্বের বিভিন্ন প্রান্তে এখন পরিস্কার ঝকঝকে আকাশে বিমান ওড়ার পর আচমকাই অশান্ত পরিবেশের মধ্যে গিয়ে পড়ছে।

সেখানে যে এমন অবস্থা তৈরি হয়ে আছে তা বোঝারই উপায় নেই। ব্রিটেনের রিডিং বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই নিয়ে গবেষণা করছেন। বিশ্বজুড়েই ক্রমশ পরিস্কার আবহাওয়ায় বিমান আকাশে ওড়ার পর সমস্যায় পড়ছে। যা বেড়েই চলেছে।


উত্তর আটলান্টিকের ওপরের আকাশ বিশ্বের অন্যতম ব্যস্ত বিমান পথ। এখানে কিন্তু পরিস্কার আকাশেও লুকিয়ে থাকা অদৃশ্য টার্বুলেন্সের মাত্রা ৫৫ শতাংশে গিয়ে পৌঁছেছে।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন পরিস্কার আকাশের টার্বুলেন্সে আচমকাই বিমান কাঁপতে শুরু করছে। অনেক ক্ষেত্রে তা আরও ভয়ংকর চেহারা নিচ্ছে।

এটা নিয়ে বিমান পরিবহণ প্রযুক্তির সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের ভাবার সময় এসেছে বলেও জানিয়েছেন রিডিং বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button