National

এবার বর্ষায় কতটা ভিজতে চলেছে দেশ, জানিয়ে দিল কেন্দ্র

বেসরকারি একটি সংস্থার পূর্বাভাসের পরই কেন্দ্রের তরফে দেওয়া হল পূর্বাভাস। বর্ষা কেমন হবে এবার, কতটা ভিজতে চলেছে দেশ, জানিয়ে দিল মৌসম ভবন।

বর্ষা কেমন হবে সে জিজ্ঞাসা গরমের শুরু থেকেই থাকে দেশবাসীর। বিশেষত কৃষক মহলে বর্ষা কেমন হবে তা নিয়ে একটা উৎকণ্ঠা থেকেই যায়। এবার কৃষক সহ গোটা দেশবাসীকে বর্ষা নিয়ে পূর্বাভাস দিল আবহাওয়া দফতর মৌসম ভবন।

একটি বেসরকারি সংস্থা স্কাইমেট ভারতে কেমন বর্ষা হবে তা নিয়ে তাদের পূর্বাভাস জানানোর পরই মৌসম ভবন জানিয়ে দিল তাদের মতামত। আর তা স্কাইমেটের পূর্বাভাসের সঙ্গে মিলল না।

মৌসম ভবনের হাত ধরে কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রক জানিয়েছে এবার ভারত স্বাভাবিক বর্ষা পাবে। ৬৭ শতাংশ স্থানেই স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে বেশি বর্ষার সম্ভাবনা রয়েছে। যা কৃষক মহলকে স্বস্তি দিয়েছে। স্বস্তি দিয়েছে ভারতবাসীকে।

কারণ তার আগেই স্কাইমেটের পূর্বাভাস ছিল এবার বর্ষায় ভারতের একটা বড় অংশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে চলেছে। কিন্তু একবার যখন সরকারি তরফে পূর্বাভাস সামনে এসেছে তখন সেটা অনেক বেশি গুরুত্ব পাচ্ছে সকলের কাছে।


মৌসম ভবনের সেই পূর্বাভাস জানাচ্ছে এবার ভারতজুড়েই স্বাভাবিক বর্ষা। প্রসঙ্গত না অধিক বৃষ্টিপাত আর না কম বৃষ্টিপাত, কোনওটাই কৃষকদের কাছে কাম্য। তাঁরা চান স্বাভাবিক বৃষ্টিপাত।

আবার বর্ষায় স্বাভাবিক বৃষ্টিপাত একদম কৃষক মহল থেকে প্রভাব ফেলে শেয়ার বাজারের ওঠানামাতেও। স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস কিন্তু শেয়ার বাজারের জন্য স্বস্তির। বর্ষার প্রবেশও এবার স্বাভাবিক সময়েই হতে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button