State

বঙ্গোপসাগরে আরও ঘনীভূত নিম্নচাপ, জন্মাষ্টমীতে ভাসতে চলেছে ১০ জেলা

বঙ্গোপসাগরে যে ফের একটি নিম্নচাপ অক্ষরেখা ঘনীভূত হচ্ছে তা আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। এবার তা আরও শক্তি বাড়াল। যার জেরে ভাসতে চলেছে জন্মাষ্টমী।

বঙ্গোপসাগরে এখন একের পর এক নিম্নচাপ তৈরি হচ্ছে। এই সময় থেকেই নিম্নচাপের সংখ্যা বাড়ে। এবারও তার অন্যথা হচ্ছেনা। ২টি পরপর নিম্নচাপের পর এবার তৃতীয় একটি নিম্নচাপ বঙ্গোপসাগরে জন্ম নিয়ে শক্তি বাড়িয়ে এবার দক্ষিণবঙ্গ ভাসাতে এগিয়ে আসছে। যার জেরে শুক্রবার জন্মাষ্টমী বৃষ্টিতে ভাসতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

নিম্নচাপটি যে অবস্থায় রয়েছে তাতে বৃহস্পতিবার রাত থেকেই উপকূলীয় জেলাগুলিতে বৃষ্টির প্রকোপ বাড়বে। সেইসঙ্গে কলকাতা সহ আশপাশের জেলাগুলিতেও নামতে পারে বৃষ্টি। যা শুক্রবার সকাল থেকে আরও পরিমাণে বৃদ্ধি পাবে।

জন্মাষ্টমীর পুজোর আয়োজন অনেক বাড়িতেই হয়। সেই পুজোর আয়োজন করতে কেনাকাটাও চলে। বৃহস্পতিবারই মূল কেনাকাটা হলেও শুক্রবার সকালেও বাজারে বাজারে জন্মাষ্টমীর কেনাকাটা চলতে থাকবে। সেখানে বৃষ্টি যে বাধ সাধবে তা বলাই বাহুল্য।

দক্ষিণবঙ্গের ১০টি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যার মধ্যে কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া, হুগলি ও ঝাড়গ্রাম রয়েছে। এই জেলাগুলিতে শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এবার বর্ষায় বৃষ্টি প্রায় হয়নি বললেই চলে। এখন শ্রাবণ শেষে ক্যালেন্ডার অনুযায়ী শরৎকাল। যদিও এখানে এই সময়ও বর্ষা পুরোদমে বিরাজ করে। এমনকি নিম্নচাপের সংখ্যা বাড়তে থাকে। যা সেপ্টেম্বর তো বটেই, এমনকি অক্টোবরেও মাঝেমধ্যেই হানা দেয়। আপাতত দক্ষিণবঙ্গ সেই নিম্নচাপের ওপর অনেকটা ভরসা করছে। বর্ষার ঘাটতি নিম্নচাপ পুষিয়ে দেয় কিনা সেটাই এখন দেখার।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button