Kolkata

ফের বঙ্গোপসাগরে দানা বাঁধছে নিম্নচাপ, জন্মাষ্টমীতে বৃষ্টির সম্ভাবনা

বর্ষায় বৃষ্টি তেমন হয়নি। কিন্তু নিম্নচাপ একের পর এক তৈরি হওয়া শুরু হয়ে গেছে। যা থেকে বর্ষায় ঘাটতি এই অঞ্চলে পুষিয়ে দেওয়ার আশা দেখছেন সকলে।

গত সপ্তাহের শুরুতেই একটি নিম্নচাপ বেশ কিছুটা বৃষ্টি ঝরিয়েছিল। তবে বর্ষায় দক্ষিণবঙ্গ এবার এতটাই কম বৃষ্টির মুখ দেখেছে যে একটা নিম্নচাপের জেরে সামান্য বৃষ্টিতে মাটি ভেজেনি। কিন্তু ওই নিম্নচাপের পিছনেই ফের তৈরি হয় আরও একটি নিম্নচাপ। যার জেরে গত শনিবার থেকে সোমবার পর্যন্ত বৃষ্টি হয়েছে।

উপকূলীয় জেলাগুলিতে বেশি বৃষ্টি হয়েছে। তুলনায় কম বৃষ্টি হয়েছে কলকাতা, হাওড়া, হুগলির মত জেলাগুলিতে। সেই নিম্নচাপও কেটে মঙ্গলবার থেকে আকাশ অনেকটাই পরিস্কার। তবে এই পরিস্কার বেশিদিন থাকবেনা। কারণ ফের একটি নিম্নচাপ বঙ্গোপসাগরে দানা বাঁধা শুরু করে দিয়েছে।

আবহবিদদের অনুমান এই নিম্নচাপের প্রভাব শুরু হবে বৃহস্পতিবার থেকে। বৃহস্পতিবার ও শুক্রবার ভাল বৃষ্টির সম্ভাবনা থাকছে। বেশি বৃষ্টি পাবে উপকূলীয় জেলাগুলি।

এদিকে আগের নিম্নচাপের বৃষ্টি কিছুটা হলেও স্বাধীনতা দিবসের খুশিতে বাধ সেধেছে। এবার যে নিম্নচাপের সম্ভাবনা তৈরি হয়েছে তা জন্মাষ্টমীর আনন্দে ভাটা ফেলতে পারে।

শুক্রবার দেশজুড়ে পালিত হতে চলেছে জন্মাষ্টমী। পশ্চিমবঙ্গেও জন্মাষ্টমী অনেক জায়গায় ধুমধাম করেই পালিত হয়। অনেক বাড়িতে জন্মাষ্টমীর পুজো হয়। সে আয়োজন বেশি বৃষ্টি মাটি করতে পারে বলে কপালে একটা চিন্তার ভাঁজ পড়েছে অনেকের।

প্রসঙ্গত ভাদ্র ও আশ্বিন মাসে বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ তৈরি হয়। যা থেকে একাধিক দিন টানা বৃষ্টির মুখে পড়তে হয়। সকলের প্রতিবছরের প্রশ্নও তাই থাকে পুজো ভাসবে না তো? সে সম্বন্ধে অবশ্য এখনও কোনও স্পষ্ট ইঙ্গিত দেয়নি আবহাওয়া দফতর।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button