National

দ্রুত এগোচ্ছে বর্ষা, ভাল খবর শোনাল আবহাওয়া দফতর

বর্ষা নিয়ে ভাল খবর দিল আবহাওয়া দফতর। বর্ষার অগ্রগতি নিয়ে তাদের খবর অবশ্যই খুশি করবে সকলকে। বর্ষা দ্রুত এগোচ্ছে বলেই আশ্বস্ত করেছে তারা।

টানা অস্বস্তিকর ভ্যাপসা গরম কাটিয়ে অবশেষে বৃহস্পতিবার বৃষ্টিতে ভিজেছে শহর। ঝেঁপে বৃষ্টি না হলেও যেটুকু বৃষ্টি হয়েছে তা পরিবেশ বদলে দিয়েছে। সন্ধের পর হওয়া বৃষ্টির হাত ধরে উধাও হয় ভ্যাপসা গুমোট গরম। উধাও হয় অস্বস্তি।

বর্ষা এবার দেশে সময়ের আগেই প্রবেশ করেছে। এ রাজ্যেও উত্তরভাগে বর্ষা ঢুকে পড়েছে। ব্রাত্য হয়ে পড়ে আছে দক্ষিণভাগ। এদিন বৃষ্টি হলেও বর্ষার প্রবেশ কিন্তু ঘটেনি দক্ষিণবঙ্গে। এদিকে দেশেও সময়ের আগেই বর্ষা প্রবেশ করলেও তারপর ১ সপ্তাহে তেমন কোনও অগ্রগতি হয়নি দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর।

আবহাওয়া দফতর কিন্তু এবার খুশির খবর শুনিয়েছে। আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে এবার বর্ষা খুব দ্রুত দেশের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে চলেছে। তার অনুকূল পরিবেশ তৈরি হয়ে গেছে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই তামিলনাড়ুর বাকি অংশ, কর্ণাটকের আরও কিছুটা অংশ, অন্ধ্রপ্রদেশের একটা অংশ, মহারাষ্ট্রের একটা অংশ এবং উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে বর্ষা ছড়িয়ে পড়বে। তারপরও তা দ্রুত অন্য অংশে প্রভাব ফেলতে থাকবে। ফলে তার পরের ২ দিনেও বর্ষা আরও কিছুটা ছড়াবে।

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, যেহেতু দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে তাই আগামী ১৫ জুনের মধ্য ভারতের একটা বড় অংশ এবং পূর্ব ভারতের একটা অংশে বর্ষা ঢুকে পড়বে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.