SciTech

সাদা হারিয়ে বাড়ছে সবুজ, তবু খুশি হতে পারছেন না বিজ্ঞানীরা

শ্বেতশুভ্র আবরণ ক্রমশ হারিয়ে যাচ্ছে। সেখানে সাদার জায়গা নিচ্ছে সবুজ। তা সত্ত্বেও খুশি হতে পারছেন না গবেষক, বিজ্ঞানীরা। অবশ্যই কারণও রয়েছে।

কিছু বছর আগের ছবি আর এখনকার ছবিতে অনেকটাই পার্থক্য তৈরি হয়েছে। যে পর্বতমালা এতদিন ঢেকে থাকত সাদা বরফের চাদরে, সেখানে এখন অনেকটাই বরফ মুছে গেছে। আর সেখানে বরফের জায়গায় ভরে উঠেছে সবুজ বনানী।

সাদা বেশি সবুজ কম, এটাই ছিল চেনা ছবি। এখন কিন্তু ঠিক উল্টো ছবি সামনে আসছে। চারিদিক ভরে উঠছে সবুজে সবুজে। মনে হতেই পারে যে ভালই তো হচ্ছে। এত গাছপালা ভরে উঠছে। এ তো ভাল! কিন্তু তা মানতে পারছেন না বিজ্ঞানীরা।

ইউরোপের আল্পস পর্বতমালা অবশ্যই পৃথিবীর ভৌগলিক মানচিত্রের অন্যতম অঙ্গ। সেই আল্পস আজ থেকে ৩৮ বছর আগেও যে বরফের পুরু চাদরে ঢাকা থাকত, সেখানে এই সবুজের বাড়বাড়ন্ত কিন্তু বিশ্ব উষ্ণায়নের ফল বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

যা মোটেও ভাল ইঙ্গিত নয় বলে মনে করছেন তাঁরা। অ্যালপাইন হিমবাহ ও বরফ গলিত জল বিশ্বের অর্ধেক পরিচ্ছন্ন জলের উৎস। সেখানে এভাবে বরফ কমতে থাকা এক্ষেত্রেও বড় প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

গবেষকেরা জানাচ্ছেন, বিশ্ব উষ্ণায়নে পর্বতমালার বরফ দ্বিগুণ গতিতে গলে যাচ্ছে। যা পরিবেশ পরিবর্তনের কারণ হতে চলেছে ভবিষ্যতে।

এর জেরে গরম বাড়বে, সবসময় বরফ হয়ে থাকা অংশও গলতে থাকবে এবং প্রাণের ক্ষতি করবে। যা অবশ্যই মানবসভ্যতার জন্য একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.