National

৪৩ ডিগ্রি পারদে পুড়ছে দেশের হৃদয়

৪৩ ডিগ্রিতে পৌঁছে গেছে পারদ। কার্যত পুড়ছে চারিদিক। চলছে তাপপ্রবাহ। বেলা বাড়লে রাস্তাঘাট সুনসান হয়ে যাচ্ছে। এভাবেই পুড়ছে দেশের হৃদয়।

আগুনে গরম এবার চৈত্র থেকেই থাবা বসিয়েছে দেশের বিভিন্ন জায়গায়। গত কয়েকদিন আলতো মেঘে ঢাকা থাকলেও একটা ভ্যাপসা গরমে নাজেহাল দক্ষিণবঙ্গ। রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে গরমের দাপট বেশি। গরম থেকে রেহাই নেই কলকাতা সহ আশপাশের জেলাগুলিতেও।

এদিকে এ রাজ্যে যখন এমন পরিস্থিতি তখন কার্যত আগুনে গরমে ঝলসে যাচ্ছে রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রের অনেকাংশ। ভারতের হৃদয় বলে পরিচিত মধ্যপ্রদেশে পারদ ৪৩ ডিগ্রি পার করেছে।

ঝলসে যাচ্ছে খাজুরাহো, নর্মদাপুরম, রাজগড়, দামো, খাণ্ডওয়া, খরগোন এবং নগাঁও। এছাড়া ছিন্দওয়াড়া, রেওয়া, গুনা, রাজগড়, দামো, সাগর, সাতনা, জব্বলপুর, গোয়ালিয়রে তাপপ্রবাহ চলছে। গোটা রাজ্যেই ৪০ ডিগ্রি পারদ বিরাজ করছে।

Khajuraho
খাজুরাহো মন্দির চত্বর, নিজস্ব চিত্র

কেন এমন পরিস্থিতি? আবহাওয়া দফতর জানিয়েছে, রাজস্থান ও গুজরাট থেকে গরম শুকনো হাওয়া ঢুকছে মধ্যপ্রদেশে। ফলে সেখানে গরম এই চরম রূপ নিয়েছে।


রাজস্থান, গুজরাটেরও একই পরিস্থিতি। সেখানেও প্রবল গরমের সঙ্গে তাপপ্রবাহ চলছে। ফলে মানুষের প্রাণ ওষ্ঠাগত।

এবার যে গ্রীষ্মে পারদ রেকর্ড ছোঁবে তা আগেই জানিয়ে দিয়েছিল আবহাওয়া দফতর। সেইমত সতর্কও করেছিল তারা। তার নমুনা চৈত্রেই পেয়ে গেছে ভারতের উত্তর পশ্চিম ভাগ।

গরমের দাপট বাড়ছে উত্তর ভারতেও। সেইসঙ্গে উত্তরপূর্ব ভারতও যে রেহাই পাবেনা তাও জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। আর তা যে সত্য তা গরমের ব্যাটিং থেকে চৈত্রেই টের পেয়ে গেছেন এখানকার মানুষজন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button