Kolkata

কমছে ঠান্ডা, চড়ছে পারদ, তৈরি হচ্ছে বৃষ্টির সম্ভাবনাও

শুক্রবার কিন্তু পারদ চড়েছে রাজ্যে। তা আরও চড়বে বলেই পূর্বাভাস। পারদ চড়তে শুরু করার পাশাপাশি কয়েক জেলায় বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝা কাশ্মীর হয়ে ভারতে প্রবেশ করে ছড়িয়ে পড়ছে উত্তর ভারতে। ফলে সেখানে পার্বত্য অঞ্চলে তুষারপাত হচ্ছে, আর সমতলে হচ্ছে বৃষ্টি। এই পরিস্থিতি উত্তুরে হাওয়ার নিশ্চিন্ত প্রবেশে বাধা হয়েছে। ফলে এ রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকা কমছে। যার জেরে ঠান্ডা কমে পারদ চড়তে শুরু করেছে।

গত বুধবার ১২.৬ ডিগ্রি ছিল সর্বনিম্ন তাপমাত্রা। বৃহস্পতিবার তা রেকর্ড হয় ১৩ ডিগ্রি। আর শুক্রবার সর্বনিম্ন পারদ রেকর্ড হয়েছে ১৪.১ ডিগ্রি।

এই উত্থান কিন্তু বজায় থাকবে বলেই পূর্বাভাস রয়েছে। আগামী ৩-৪ দিন ধরে পারদ উর্ধ্বমুখী থাকবে। ফলে ঠান্ডার অনুভূতি কমবে।

রাজ্য জুড়েই কুয়াশা বাড়বে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। কুয়াশার প্রকোপ এই সময় যথেষ্ট থাকবে। শহরে কুয়াশার প্রভাব পড়বে ঠিকই, তবে শহর ছাড়িয়ে তার প্রভাব আরও বেশি হবে।

বেলা বাড়লে অবশ্য রোদ উঠবে। তবে আগামী সোম বা মঙ্গলবার উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় অবশ্য বৃষ্টির সম্ভাবনা তেমন নেই।

তাহলে কি শীত বিদায় শুরু? আবহবিদেরা অবশ্য বলছেন তা নয়। তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে মাঝেমধ্যেই শীত এভাবে কিছুটা থিতিয়ে পড়ে।

তারপর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে গেলে ফের জাঁকিয়ে ঠান্ডা পড়ে। প্রসঙ্গত গত কয়েকদিনে ২টি পশ্চিমী ঝঞ্ঝা পর পর হানা দিয়েছে উত্তর ভারতে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.