Kolkata

মেঘের গর্জন, টিপটিপ বৃষ্টি, বর্ষশেষে বর্ষায় উধাও শীত

ডিসেম্বরের শেষে ঠিক শ্রাবণের চেহারা নিয়েছে বঙ্গের প্রকৃতি। ঘন মেঘে আকাশ ছেয়ে আছে। সকালে মেঘের গর্জন শুনে চমকে ওঠেন অনেকে। ভরা শীতে মেঘের গর্জন!

বর্ষা এবার কি পিছু ছাড়বে না! এটাই এখন সকলের প্রশ্ন। সেই জুনে বর্ষা ঢুকেছিল বঙ্গে। তারপর থেকে প্রবল বৃষ্টির সম্মুখীন হয়েছে বাংলার বিভিন্ন প্রান্ত। ফলে বৃষ্টিতে নাজেহাল মানুষ ডিসেম্বরে ভেবেছিলেন এখন হয়তো রেহাই মিলবে। কটাদিন অন্তত পরিস্কার আকাশে নিশ্চিন্তে শীতটা উপভোগ করা যাবে। কিন্তু সে ছন্দও গেছে কেটে।

বড়দিনের আগে থেকেই উধাও হয়েছে শীত। সেখানে এখন বর্ষার আমেজ। বৃহস্পতিবার সকালে মেঘে ঢাকা আকাশে ছিল বজ্রের নির্ঘোষ। সঙ্গে ছিল টিপটিপ করে বৃষ্টি। এমন ভেজা আবহাওয়ায় স্বভাবতই মন খারাপ বঙ্গবাসীর।

বর্ষশেষে যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। সেই পূর্বাভাস মিলে গেছে। উপগ্রহ চিত্রেও দেখা যাচ্ছে রাজ্যের দক্ষিণভাগের ওপর মেঘের পর্দা বিছানো রয়েছে।

এদিন সকাল থেকে টানা মেঘের গর্জন চলেছে। আবহাওয়া দফতরের এদিনের পূর্বাভাস বেলা বাড়লে পরিস্থিতি কিছুটা উন্নতি হতে পারে। তবে মেঘের আনাগোনা লেগে থাকবে।

অনেকেই শুক্রবার বর্ষশেষের জন্য প্রস্তুতি নিয়েছেন। অনেকে বাইরে বেড়াতে যাওয়ার পরিকল্পনাও করে ফেলেছেন। এবার পয়লা জানুয়ারি শনিবার, পরদিন রবিবার।

ফলে ৩ জানুয়ারি থেকেই পুরোদমে অফিস কাছারি শুরু হবে। তার আগে এই সপ্তাহের শেষটা চুটিয়ে উপভোগ করার সব পরিকল্পনায় জল ঢালতে তৈরি এই আবহাওয়া। আবহাওয়া দফতর জানাচ্ছে নতুন বছরে গিয়ে আবহাওয়ার উন্নতি হবে। তখন রাজ্যে ফিরতে পারে জাঁকিয়ে শীত।

Show More

Leave a Reply

Your email address will not be published.