Kolkata

উষ্ণ বড়দিনে বেপাত্তা উত্তুরে হাওয়া, বেড়াতে গিয়ে গরম পোশাক ছাড়লেন অনেকেই

বেশ ঠান্ডা চলছিল কয়েকদিন। কিন্তু বড়দিনে বাড়ল পারদ। উত্তুরে হাওয়া ভ্যানিস। ফলে বড়দিনের আনন্দে কিছুটা হলেও গরম কষ্ট দিল।

বড়দিন মানেই একটা দারুণ শীতের ছুটির দিন। বছরে অনেক দিনই ছুটি পাওয়া যায়। কিন্তু শীতের ছুটিটা যতটা সকলে মিলে চুটিয়ে উপভোগ করা যায় তেমনটা গ্রীষ্ম বা বর্ষায় সম্ভব হয়না।

বড়দিনে তাই এদিন সকাল থেকেই রাস্তায় বেরিয়ে পড়েছেন মানুষজন। পরনে চুটিয়ে গরম পোশাক। কিন্তু সে পোশাক বাড়ি থেকে পরে বার হলেও সারাদিন তা গায়ে রাখা সম্ভব হয়নি।

এদিন পারদ ছিল উর্ধ্বমুখী। ফলে রোদ চড়তেই শীতের সামান্য রেশটুকুও উধাও হয়েছে। বাতাসে আর্দ্রতা বৃদ্ধির ফলে শীতের অনুভূতি অনেকটাই কমেছে। উত্তুরে হাওয়া গিয়েছে থমকে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তুরে হাওয়া থমকে যাওয়ার কারণ পশ্চিমী ঝঞ্ঝা। ২৬ থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত দেশের উত্তরপ্রান্তে প্রবেশ করছে পশ্চিমী ঝঞ্ঝা। ফলে উত্তর ভারত জুড়েই প্রবল ঠান্ডা উধাও হয়ে গেছে।

পারদ নিচে থাকলেও যতটা নেমেছিল তার চেয়ে বেড়েছে। উত্তুরে হাওয়ার প্রবেশ থমকে যাওয়ায় ক্রমশ পারদ চড়ছে। এদিন কলকাতার সর্বনিম্ন পারদ ছিল ১৪-র ওপর। যা আরও বাড়তে পারে বলেই পূর্বাভাস।

কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়েই এদিন পারদ চড়েছে। তবে ভোরের দিকে হাল্কা কুয়াশা ছিল। বেলা বাড়লে অবশ্য কুয়াশা উধাও হয়েছে। দূরে থাকলেও শ্রীলঙ্কার কাছে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যার কিছুটা হলেও প্রভাব পড়ছে।

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব যতদিন থাকবে ততদিন এই উষ্ণ আবহাওয়া বজায় থাকবে। তারপর ফের ঠান্ডা পড়ার সম্ভাবনা রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button