State

রাজ্যে শুরু প্রাক শীত পর্ব, রাতের দিকে ঠান্ডার পরশ

নিম্নচাপের জেরে দুর্গাপুজোর শেষ থেকে লক্ষ্মীপুজোর দিন পর্যন্ত নাজেহাল হয়েছে গোটা বাংলা। সেই পরিস্থিতি কাটতেই রাজ্যে শুরু হয়েছে প্রাক শীত পর্ব।

গাছের ডালে ডালে কী এবার হেমন্তের হাওয়া লাগল? লাগল বলাই যায়। কলকাতার বাইরে গেলে এখন রাতে বা ভোরে শীতের পরশ লাগছে গায়ে। শুকনো হাওয়ায় হেমন্তের গন্ধ। আলতো কুয়াশার মত একটা আস্তরণ ছেয়ে রাখছে চারিধার।

শহরে এমন আবহাওয়া পাওয়া না গেলেও কলকাতা বা তার আশপাশের এলাকায় রাতের দিকে একটা আলাদা শীতের পরশ পাওয়া যাচ্ছে।

এ অনুভূতি অবশ্য একেবারেই টাটকা। কারণ গত বৃহস্পতিবার পর্যন্ত টুকটাক বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার রাত থেকেই পারদের পরিবর্তন নজর কাড়ে। কার্তিক পড়তেই আবহাওয়ার এই পরিবর্তনে বেজায় খুশি রাজ্যবাসী।

এবার এমনিতেই বৃষ্টিতে নাজেহাল হয়েছেন তাঁরা। আর বৃষ্টি চাইছিলেন না কেউ। বর্ষা বিদায়ও শুরু হয়ে গেছে। রাজ্য থেকে হয়তো শনিবারই বিদায় নিচ্ছে বর্ষা।

পারদ পতনও শুরু হয়েছে নিম্নচাপ কাটতে। এখন আবহাওয়ায় শীতের শুকনো টান। বেলা বাড়লে অনুভূতি তেমন না থাকলেও রাত বাড়লে বা ভোরের দিকে একটা অনুভূতি হচ্ছে।

হেমন্তের হাওয়া কালীপুজোর আগেই রাজ্যে প্রভাব ফেলতে শুরু করেছে। রাজ্যে এখন যে আবহাওয়া তাকে প্রাক শীত পর্ব বলেই মনে করছেন আবহবিদেরা। ক্রমশ এই আবহাওয়া রাজ্যে ছড়িয়ে পড়বে।

এখন যা পরিস্থিতি তাতে এখনই কোনও নিম্নচাপ বা বৃষ্টির সম্ভাবনা নেই। ফলে একটু একটু করে পারদ পতন হতে থাকবে বলেই মনে করছেন আবহবিদেরা। টানা প্রায় ৪ মাস ধরে বৃষ্টির মধ্যে কাটানোর পর এই আবহাওয়ায় খুশি মানুষজন।

Show More

Leave a Reply

Your email address will not be published.