National

পুড়ছে উত্তর, পূর্বে প্রবল বৃষ্টির পূর্বাভাস

ভারতের উত্তর অংশ যখন পুড়ছে তীব্র গরমে, তখন পূর্ব ভারতে প্রবল বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

নয়াদিল্লি : দেশের উত্তর ভাগ বা মধ্যভাগ তীব্র গরমে কার্যত ত্রাহিত্রাহি রব তুলেছে। গরমের ধাক্কায় প্রবলভাবে সফল হচ্ছে লকডাউন। হাতে গোনা মানুষ দুপুরে রাস্তায় বার হচ্ছেন। এমন যখন পরিস্থিতি তখন ভারতের অন্য অংশে গ্রীষ্ম সেভাবে অনুভূত হচ্ছেনা। যারমধ্যে পশ্চিমবঙ্গও পড়ছে। রাজ্যের ওপর লেপ্টে আছে মেঘের আস্তরণ। বুধবার থেকে বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। উত্তরে বেশি। দক্ষিণে কালবৈশাখী সহ বৃষ্টি। এদিকে আরও বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয় সহ লাগোয়া রাজ্যগুলিতে।

বঙ্গোপসাগর থেকে বয়ে আসা বাতাস মেঘের সঞ্চার করছে। যা থেকে অসমে এতটাই বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে যে এই ভরা গ্রীষ্মেও সেখানে বন্যার সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় জল শক্তি মন্ত্রক। ব্রহ্মপুত্র নদের ধার ধরে অসমের ৩টি জেলায় বন্যা সতর্কতা জারি হয়েছে। এছাড়াও ২৮ মে পর্যন্ত সর্বত্র ভারী বৃষ্টি চলবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। অসম ছাড়াও সংলগ্ন রাজ্যগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

উত্তর ভারত এখন পুড়লেও তাদের জন্যও রয়েছে স্বস্তির পূর্বাভাস। আগামী ২৮ মে ভূমধ্যসাগরে জন্ম নেওয়া পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে ভারতে। হিমালয় ঘেঁষা এলাকা জুড়ে তা ভারতে প্রবেশ করে হিমালয় সংলগ্ন এলাকায় প্রবল বৃষ্টি ঝরাবে। তার প্রভাব সরাসরি গিয়ে পড়বে রেকর্ড অঙ্কে চড়তে থাকা পারদে। প্রশমিত হবে আগুনে গরম। স্বস্তি পাবেন মানুষজন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button