Kolkata

বজায় থাকবে প্রবল গরম, ৭ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা

সপ্তাহের শুরু থেকেই প্রবল গরমে হাঁসফাঁস করছেন কলকাতা সহ দক্ষিণবঙ্গের মানুষজন। পারদ ৪০-এর আশপাশে ঘোরাফেরা করছে। স্বাভাবিকের চেয়ে পারদ ২-৩ ডিগ্রি বেশিই থাকছে। এরজন্য ফণীকেই কাঠগড়ায় চাপাচ্ছেন আবহবিদেরা। তাঁদের মতে, ফণী হাওয়ার স্বাভাবিক চলনে প্রভাব ফেলেছে। ফলে গরমও চড়ছে।

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন আগামী ২ দিন অর্থাৎ ৪৮ ঘণ্টায় এই প্রখর গরম বজায় থাকবে। এ সময়ে দক্ষিণবঙ্গে কার্যত কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। বরং গরম আরও বাড়বে। অস্বস্তি তাল মিলিয়ে বাড়বে।

পশ্চিমাঞ্চলের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম বর্ধমান ও মুর্শিদাবাদে তাপপ্রবাহের সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। তাপপ্রবাহ মানে সেখানে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বা তার বেশি থাকবে। অর্থাৎ সেখানে গরম ভয়ংকর চেহারা নিতে চলেছে। এছাড়াও দক্ষিণবঙ্গের কলকাতা সহ অন্যান্য জেলায় গরম একইভাবে বজায় থাকবে। গরম কমার কোনও সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী ১২ মে থেকে রাজ্যের দক্ষিণাংশে কালবৈশাখীর অনুকূল পরিবেশ তৈরি হতে পারে। ১২ থেকে ১৪ তারিখের মধ্যে একটা কালবৈশাখী ঝড় ও বৃষ্টি পেতেও পারেন গরমে অতিষ্ঠ মানুষজন। কিন্তু তার আগে পর্যন্ত গরম থেকে কোনওভাবেই রেহাই নেই।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button