World

সকালে তো রামধনু দেখেছেন, এখানে গেলে রাতেও রামধনু দেখা যায়

সকালে রামধনু অনেকেই দেখেছেন। সূর্যের আলো আর মেঘের খেলায় আকাশ জুড়ে রামধনু মন ভাল করে দেয়। কিন্তু এখানে গেলে রাতে রামধনু দেখতে পাওয়া যায়।

পৃথিবীর বুকে প্রকৃতি এমন অনেক কিছু উপহার দেয় যা চোখ জুড়িয়ে দেওয়ার সঙ্গে সঙ্গে সকলকে অবাক করে দিতে পারে। রামধনু অনেকেই দেখেছেন। আকাশের বুকে ধনুকের মত এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত সাত রংয়ের রামধনুর দিক থেকে চোখ ফেরানো যায়না।

ছোটরা ছবির বইতে দেখা রামধনু চাক্ষুষ করতে পারলে আনন্দে আত্মহারা হয়ে যায়। তবে এসবই তো হয় দিনের বেলা। সন্ধে নামার পর তো আর রামধনু দেখা যায়না।

যদি বলা হয় রামধনু সন্ধে বা রাতেও দেখা যায় তাহলে অনেকের মনে হবে এ নিশ্চয়ই কোনও সিনেমা বা কমিকস বইয়ে থাকা কল্পনা। কিন্তু বাস্তবেই এমনটা ঘটে।

পৃথিবী বিখ্যাত এই জলপ্রপাতে সন্ধের পরও রাতের আকাশে রামধনু চোখ জুড়িয়ে দেয়। জলপ্রপাত মানেই সারাক্ষণ পুঞ্জীভূত জলকণা চারধার ভরে রাখে।


জলপ্রপাত জুড়ে সেই ভেসে বেড়ানো পুঞ্জীভূত জলকণার ওপর যখন চাঁদের আলো এসে পড়ে তখন অনেক সময় সেখানে রামধনু ফুটে ওঠে। চাঁদের আলোয় ভরা রাতে এ রামধনু যে কারও কাছে বিস্ময় মাখা স্বর্গীয় আনন্দ।

Victoria Falls
ভিক্টোরিয়া জলপ্রপাতে রাতের রামধনু, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

জীবন সার্থক হওয়া সৌন্দর্য চোখের সামনে ফুটে ওঠে। আফ্রিকার জাম্বিয়ায় বিখ্যাত ভিক্টোরিয়া জলপ্রপাতের ওপর এমন চাঁদের আলোর রামধনু দেখতে পাওয়া যায়।

যা দেখার জন্য বহু পর্যটক সকালের পাশাপাশি চাঁদের আলোয় ভরা রাতেও হাজির হন এই জলপ্রপাতের সামনে। এই আশায় যে যদি দেখা মেলে চন্দ্রালোকের মিঠে আলোয় সাতরঙা রামধনুর অপরূপ রূপের।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button