SciTech

জন্ম নিল প্লাস্টিকের প্রেমে মত্ত ব্যাকটেরিয়া, পার করছে মহাসমুদ্রও

এমন এক ব্যাকটেরিয়ার খোঁজ মিলেছে যা বিজ্ঞানীদের কিছুটা অবাক করেছে। এ ব্যাকটেরিয়া প্লাস্টিকের প্রেমে পাগল। প্লাস্টিককে ছেড়ে এরা থাকতে পারেনা।

রাস্তায় সমস্যায় পড়লে অনেকে অন্য গাড়ির সাহায্য চান গন্তব্যে পৌঁছতে। কেউ রাজি হলে এই লিফটের জন্য অর্থ দিতে হয়না। এক ব্যাকটেরিয়ার খোঁজ পাওয়া গিয়েছে যারা এই লিফটের ওপরই বেড়ে উঠছে। ঘুরে বেড়াচ্ছে মহাসমুদ্রের এপার থেকে ওপার।

তবে একা এরা ঘোরে না। এরা প্লাস্টিকের প্রেমে পাগল। প্লাস্টিক ছাড়া থাকতে পারে না তারা। আর সেই প্লাস্টিককে জড়িয়ে ধরেই তারা পাড়ি দিচ্ছে মহাসমুদ্র।

বিজ্ঞানীরা এই নতুন ব্যাকটেরিয়ার খোঁজ পেয়েছেন সমুদ্রের গভীরে। গোটা বিশ্বের কাছেই এখন প্লাস্টিক একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

সমুদ্রের তলদেশ থেকে উদ্ধার হচ্ছে হাজার হাজার টন প্লাস্টিক আবর্জনা। যা মানুষের ভুলেই সমুদ্রের তলদেশে ছড়িয়ে পড়ছে। যা সমুদ্রের স্বাভাবিক বাস্তুতন্ত্রকে নষ্ট করে দিচ্ছে। অনেক সামুদ্রিক প্রাণির ক্ষতি করছে।

সেই সমুদ্রের তলার প্লাস্টিকে এবার পাওয়া গিয়েছে এক নতুন ব্যাকটেরিয়া, যা বিশ্বের মোট ব্যাকটেরিয়া সাম্রাজ্যের ১ শতাংশ দখল করেছে।

প্লাস্টিকের গায়ে লেপ্টে তা ভেসে বেড়াচ্ছে সমুদ্রপথে। ব্রিটেনের নিউ ক্যাসল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই নয়া ব্যাকটেরিয়ার খোঁজ পেয়েছেন। যা নতুন করে বিশ্বজুড়ে প্লাস্টিক দূষণের এক সমস্যার কারণ হল।

বিজ্ঞানীরা জানাচ্ছেন ছোট প্লাস্টিক সমুদ্রে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়েছে। তুলনায় সমুদ্রের জলে ভেসে বেড়ানো প্লাস্টিকের পরিমাণ অনেকটাই কম। তবে ভাসুক বা জলের তলদেশে জমা হোক, প্লাস্টিক সমুদ্রের ইকোলজিকে ধ্বংস করছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.