World

কাজ করল ভারতের কড়া দাওয়াই, ঝুঁকতে বাধ্য হল ব্রিটেন

ভারতের কড়া দাওয়াইতে অবশেষে কাজ হল। তাদের অনড় অবস্থান থেকে ঝুঁকতে বাধ্য হল ব্রিটেন। বদলে ফেলল আগের নির্দেশিকা। যাতে ভারতের নৈতিক জয় দেখছেন সকলে।

ব্রিটেনকে ঝুঁকতে বাধ্য করল ভারত। ব্রিটেন মান্যতা দিয়েছে এমন যে কোনও টিকার ২টি ডোজ নেওয়া কোনও ব্যক্তি ভারত থেকে ব্রিটেনে গেলে তাঁকে আর কোয়ারেন্টিনে থাকতে হবে না। নয়া নির্দেশিকায় একথা জানিয়ে দিয়েছে ব্রিটেন।

আগামী ১১ অক্টোবর থেকে এই নয়া নির্দেশিকা কার্যকর হবে। অর্থাৎ ভারত থেকে ২টি কোভিশিল্ড ডোজ নিয়ে ব্রিটেনে গেলে আগামী ১১ অক্টোবর থেকে আর কাউকে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হচ্ছেনা। ভারতের কড়া অবস্থানে খুব দ্রুত কাজ হল এবার।

ভারতের অনুরোধ কে কি তবে দুর্বলতা ভাবছিল ব্রিটেন? সে প্রশ্ন উঠছে। কারণ ব্রিটেন টানা বলে যাচ্ছিল ভারত থেকে ব্রিটেনে পা দিলেই তাঁকে ব্রিটেনে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। তারপর তিনি ব্রিটেনের পথে বার হতে পারবেন। সে ২টি ডোজ নেওয়া থাকলেও নয়।

ব্রিটেনেরই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিশিল্ড টিকার ২টি ডোজ নেওয়া থাকলেও কোয়ারেন্টিন আবশ্যিক বলে জানাচ্ছিল তারা। সেরাম ইন্সটিটিউটের তৈরি কোভিশিল্ডকে কার্যত অবিশ্বাসের জায়গায় ফেলে দেয় ব্রিটেন।

কারণ কোভিশিল্ডের ২টি ডোজ ভারতে নিয়ে থাকার শংসাপত্র থাকলেও ব্রিটেনে পা দিলে কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানিয়ে দিয়েছিল ব্রিটেন। ব্রিটেনের এই অনড় অবস্থানের বিরুদ্ধে ভারতও পাল্টা কড়া পদক্ষেপের পথে হাঁটে।

ভারতও জানিয়ে দেয় ব্রিটেন থেকে ভারতে এলে করোনা টিকার ২টি ডোজ নেওয়া থাকলেও সংশ্লিষ্ট ব্যক্তিকে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

ভারতে ঢোকার পর ও কোয়ারেন্টিনে থাকাকালীন অষ্টম দিনে ২ বার আরটিপিসিআর পরীক্ষা হবে। তারপর সব নেগেটিভ এলে কোয়ারেন্টিন কাটিয়ে যাত্রী ভারতের মাটিতে পা রাখতে পারবেন। ভারতের এই ঘোষণার কদিনের মধ্যেই এবার পিছু হটল ব্রিটেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button