Wednesday , July 24 2019
Water
প্রতীকী ছবি

জল বাঁচানোয় জোর, ২০২৪-এর মধ্যে সব বাড়িতে জলের পাইপ

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোর দেন জল বাঁচানোয়। নীতি আয়োগের বৈঠকেও প্রতিটি রাজ্যে জল বাঁচানোয় বিশেষ কিছু উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন তিনি। তামিলনাড়ু সহ দক্ষিণের রাজ্যগুলিতে জলের চরম সমস্যা এখন খবরের শিরোনামে জায়গা করে নিয়েছে। তাছাড়া দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রে একটি নতুন মন্ত্রকই তৈরি করেছেন। জল শক্তি মন্ত্রালয় নামে ওই মন্ত্রক জল সংরক্ষণ ও সর্বত্র তা পৌঁছে দেওয়ার ওপর জোর দিচ্ছে।

শুক্রবার বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সেই জলের ওপর বিশেষ জোর দিয়েছেন। জল জীবন মিশন নাম দিয়ে শুরু হচ্ছে সব বাড়িতে জল পৌঁছে দেওয়ার প্রকল্প। ২০২৪ সালের মধ্যে দেশের প্রতিটি বাড়িতে জলের পাইপ পৌঁছে যাবে বলে লক্ষ্য স্থির করা হয়েছে। তৃণমূল স্তরে জলের যোগান ও প্রয়োজনে জোর দেওয়া হচ্ছে। কীভাবে স্থানীয়ভাবে জল বাঁচিয়ে তা সকলের কাছে পৌঁছে দেওয়া যায় বা প্রয়োজনে কাজে লাগানো যায় তাতে জোর দেওয়া হচ্ছে।

জল শক্তি অভিযানের আওতায় যে সব ব্লকে জলের সমস্যা রয়েছে সেখানে আলাদা করে জোর দেওয়া হচ্ছে। আগেই প্রধানমন্ত্রী বৃষ্টির জল সংরক্ষণে জোর দিয়েছিলেন। সব মিলিয়ে জল সংরক্ষণ ও তার বিতরণে বিশেষ জোর দেওয়া যে হবে তা বাজেটে পরিস্কার করে দেওয়া হয়েছে। যা আখেরে কিন্তু দেশের জন্য উপকারি। কারণ জল সমস্যা আগামী দিনে আরও ভয়ংকর হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *