National

তাজমহলের ঘাড়ে চাপল ১ কোটি টাকার বোঝা, হাতে মাত্র ১৫ দিন সময়

তাজমহলের ঘাড়ে চেপে বসল ১ কোটি টাকার কিছু বেশি অঙ্কের বোঝা। যা মেটাতে হবে খুব দ্রুত। এজন্য হাতে মাত্র ১৫ দিন সময় রয়েছে।

প্রেমের সৌধ বলে ধরা হয় তাজমহলকে। ভারতকে পৃথিবী যদি কোনও দ্রষ্টব্য দিয়ে চিনতে চায় তবে তা অবশ্যই তাজমহল। পৃথিবীর অন্যতম আশ্চর্যও বটে।

এই তাজমহলের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বা এএসআই। এবার সেই তাজমহলের সম্পত্তি কর ও জল কর দিতে চাপ এল আগ্রা পুরসভা থেকে।

আগ্রা পুরসভা এএসআই-কে চিঠি পাঠিয়ে জানিয়েছে তাজমহলের সম্পত্তি কর বাবদ দিতে হবে ১ কোটি ৯ লক্ষ টাকা এবং জল কর বাবদ দিতে হবে দেড় লক্ষ টাকা। এই টাকা ১৫ দিনের মধ্যে জমা দিতে হবে। নাহলে আইনত পদক্ষেপ করা হবে। প্রয়োজনে তাজমহল অ্যাটাচ করতে পারে পুরসভা।

এমন এক পুর হুঁশিয়ারি আগ্রার মানুষ তো বটেই গোটা দেশের মানুষকে চমকে দিয়েছে। এএসআই-এর তরফে প্রত্নতাত্ত্বিক রাজকুমার প্যাটেল অবশ্য বিষয়টিকে খুব একটা গুরুত্ব দিতে রাজি নন।


রাজকুমার প্যাটেলের দাবি, আইনত কোনও সৌধের সম্পত্তি কর হয়না। সৌধ হিসাবে দেশে চিহ্নিত কোনও স্থান থেকেই কোনও সম্পত্তি কর আদায় করা যায় না।

আর যে জল করের কথা বলা হচ্ছে তাও পুরসভা চাইতে পারেনা। কারণ তাজমহলে কোনও বাণিজ্যিক কারণে জল ব্যবহার করা হয়না। জল ব্যবহার করা হয় তাজমহলের মধ্যে ছড়িয়ে থাকা সবুজকে সজীব রাখতে।

রাজকুমার প্যাটেলের মতে, ভুল বশত পুরসভা এই চিঠি এএসআই-কে পাঠিয়ে থাকতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button