Business

ফের ধসের ধাক্কায় মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার

সপ্তাহের শুরুতেই বড় ধসের শিকার হল ভারতীয় শেয়ার বাজার। তৃতীয় দফার লকডাউন শুরুর দিনেই এমন ধসে মাথায় হাত পড়েছে লগ্নিকারীদের।

খুব ধীরে হলেও ভারতীয় শেয়ার বাজার একটু একটু করে ঘুরে দাঁড়ানোর লড়াই চালাচ্ছিল। কিন্তু সেই ঘুরে দাঁড়ানোর লড়াই একদিনে অনেকটা ধসিয়ে দিল সোমবারের শেয়ার বাজারে ধস। একদিনে এদিন বাজার পড়েছে ২০০২ পয়েন্ট। মুম্বই শেয়ার বাজারের এই পতনে মাথায় হাত পড়েছে শেয়ার বাজারের সঙ্গে যুক্ত মানুষজনের। এদিন কার্যত রক্তস্নান করল সেনসেক্স। মূলত ২টি কারণকে সামনে রেখে এদিন ধস নেমেছে বাজারে।

লকডাউন ৩ মে শেষ হবে বলে লগ্নিকারীরা ধরে নিয়েছিলেন। সেইমত এগোচ্ছিলেন। কিন্তু কেন্দ্র লকডাউনের মেয়াদ তৃতীয় দফার জন্য বাড়িয়েছে। আরও ২ সপ্তাহের জন্য দেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। মিলেছে জোন ভিত্তিক কিছু ছাড়। এই তৃতীয় দফার লকডাউনের ঘোষণার জের এদিন ভুগতে হল ভারতীয় শেয়ার বাজারকে। লকডাউন বৃদ্ধি যদি এদিনের ধসের একটি কারণ হয় তো দ্বিতীয় কারণ হল মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে বাড়তে থাকা টেনশন। যা বিশ্ব অর্থনীতিকে সামান্য চাঙ্গা হতে হতেও হতে দিল না। আর তার প্রভাব সরাসরি এসে পড়ল শেয়ার বাজারে।

সোমবার ভারতীয় শেয়ার বাজার ২০০২ পয়েন্ট পড়ে বন্ধ হয়েছে ৩১ হাজার ৭১৫ পয়েন্টে। মুম্বই শেয়ার বাজারে যখন এমন ধস তখন সেই প্রভাব তো ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটিকেও ভোগ করতে হবে। নিফটি এদিন একদিনে ৫৬৬ পয়েন্ট পড়ে গেছে। দিনের শেষে বাজার বন্ধ হয়েছে ৯ হাজার ২৯৩ পয়েন্টে। যখন সকলে ভাবছিলেন নিফটি এদিন হয়তো ১০ হাজার পার করবে ঠিক তখনই বাস্তবে হল উল্টোটা। মঙ্গলবারও বাজার নিয়ে খুব একটা আশাবাদী নন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.