World

ঘড়ি ধরে বিমান চালানোয় বিশ্বসেরা এই দেশ

আমেরিকা, রাশিয়া, ইংল্যান্ড, জার্মানি, চিন, জাপান – চেষ্টা আপনি করতেই পারেন। যদি এদের মধ্যে কোনও একটা দেশ হয়! না হওয়ারই বা কী আছে। সবই তো প্রথম বিশ্বের দেশ। যেমন তাদের আর্থিক প্রতিপত্তি, তেমনই তাদের প্রযুক্তি। তো খুব স্বাভাবিকভাবেই এমন কোনও দেশের বিমান সংস্থাই বিশ্বের সবচেয়ে সময়ানুবর্তী বিমান পরিষেবার তকমা পেতে পারে। এতে অবাক হওয়ার সত্যিই কী কিছু আছে! এমনকি সেই তালিকায় ভারত ঢুকলেও ঢুকতে পারে বলে মনে করেন অনেকে। কিন্তু যে দেশটার নাম বিশ্বের সবচেয়ে সময়ানুবর্তী বিমান সংস্থা চালানোর জন্য উঠে এল তার নাম শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা এমন একটা দেশ যার বিমান পরিষেবা একেবারে ঘড়ির কাঁটা ধরে ওঠানামা করে।

গত মে মাসে শ্রীলঙ্কান এয়ারলাইন্স-এর বিমানগুলি ৯০.৭৫ শতাংশ সঠিক সময় মেনে ওঠানামা করেছে। তবে এবারই প্রথম নয়, পরপর ২ বছর এই সম্মান পেল তারা। ২০১৮ সালের সেপ্টেম্বরে প্রকাশিত তালিকাতেও তারাই ছিল প্রথমে। সেবার আরও ভাল ছিল সঠিক সময়ে ওঠানামা। ৯১.৩৭ শতাংশ সঠিক সময়ে ওঠানামা করে সেবার বিমান।

বিশ্বের প্রথমসারির প্রায় সব দেশের মোট ৪১টি বিমান সংস্থার সময়ানুবর্তিতার খতিয়ান পর্যবেক্ষণ করে তবেই শ্রীলঙ্কান এয়ারলাইন্সকে এই বিরল সম্মান দিয়েছে গ্লোবাল ফ্লাইট ট্র্যাকার। শ্রীলঙ্কার তরফে জানানো হয়েছে ইস্টারে তাদের দেশে যে ভয়ংকর জঙ্গিহানা হয়, তারপর থেকে বিভিন্ন বিমানবন্দরে সবরকম সুরক্ষা বন্দোবস্ত করা হয়। তারই ফল মিলেছে মে মাসে। তাদের সব বিমানই প্রায় সঠিক সময়ে উড়েছে, সঠিক সময়ে নেমেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.