World

বিস্ফোরণের হাত থেকে অল্পের জন্য বাঁচল বিমানবন্দর

ধারাবাহিক বিস্ফোরণের রেশ এখনও শ্রীলঙ্কার আকাশ বাতাসকে ভারী করে রেখেছে। থমথম করছে গোটা দেশটা। তারমধ্যেই ফের ছড়াল আতঙ্ক। সোমবার ভোরবেলা কলোম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি বিস্ফোরক পাওয়া যায়। আইইডি বলে সন্দেহ হওয়ার পর সেখানে হাজির হন শ্রীলঙ্কার বায়ুসেনা আধিকারিকরা।

তাঁরা বোমাটিকে ওখানেই বিস্ফোরণ ঘটিয়ে নষ্ট করেন। বিস্ফোরণ ঘটানো হয় আটঘাট বেঁধেই। যাতে কোনও ক্ষয়ক্ষতি না হয়। তবে কলোম্বো বিমানবন্দরের মত এতটা স্পর্শকাতর জায়গায় এভাবে বোমা উদ্ধার আমজনতার মনে নতুন করে আতঙ্কের জন্ম দিয়েছে। চিন্তিত শ্রীলঙ্কা সরকারও।

শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণে এখনও পর্যন্ত ২৯০ জনের মৃত্যু হয়েছে। আহত ৫০০ জনেরও বেশি। যেখানে যেখানে বিস্ফোরণ হয়, সেখানে এখনও উদ্ধারকাজ চলছে। অনেক জায়গাই ধ্বংসস্তূপের চেহারায় পড়ে আছে। এদিকে সারা দেশ জুড়েই তল্লাশি চলছে। এখনও পর্যন্ত এই ঘটনার সঙ্গে যুক্ত সন্দেহে ২৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

আটক করা হয়েছে একটি ভ্যান। ভ্যানের চালককে গ্রেফতার করা হয়েছে। পুলিশের ধারণা এই ভ্যানেই হামলাকারীদের কলোম্বো নিয়ে আসা হয়েছিল। একটি বাড়িতেও হানা দিয়েছে পুলিশ। পুলিশের অনুমান ওই বাড়িতেই এসে হামলাকারীরা লুকিয়ে ছিল।

গত রবিবার ঘটনার পর শ্রীলঙ্কা জুড়েই কার্ফু জারি করা হয়েছিল। পরে তা অবশ্য তুলে নেওয়া হয়। কিন্তু সোমবার ফের কার্ফু জারি হয়েছে শ্রীলঙ্কা জুড়ে। সোমবার সকাল ৮টা থেকেই কার্ফু জারি করা হয়। কার্ফু জারি থাকবে মঙ্গলবার ভোর ৪টে পর্যন্ত। রবিবার বিস্ফোরণের পরই শ্রীলঙ্কা সরকারের তরফে দেশবাসীকে বাড়িতেই থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। দোষীদের খোঁজে গোটা দেশ চষে ফেলছেন পুলিশকর্মীরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button