World

সব সংকোচ বিসর্জন দিয়ে সকলের সামনেই কাজটা করে ফেলল সে

কারও সামনে তারা এমনটা যে করতে পারে সেটাই কেউ বিশ্বাস করবেননা। অন্তত যাঁরা তাঁদের চেনেন। কিন্তু এবার সব সংকোচ বিসর্জন দিল সে।

১ জনও সামনে থাকলে তারা একাজ করবেনা। কিছুতেই করবেনা। এমনকি সূর্যের আলো এসে গায়ে পড়লেও তারা একাজ করেনা। খোলা জায়গায় সূর্যের আলোতে তারা যে এমনটা করতেও পারে সেটাই কারও ধারনার বাইরে।

আর সেজন্যই এই সংকোচ বিসর্জন দেওয়ার ঘটনা সকলকে এতটা বিস্মিত করল। সকলে ঘিরে দাঁড়িয়ে দেখলেন। অবশ্যই কিছুটা দূর থেকে। কিন্তু এত মানুষকে দেখেও তার সংকোচ কাজ করেনি। বরং সেসব উপেক্ষা করেই কাজটা করে ফেলল।

কথা হচ্ছে এক কচ্ছপকে নিয়ে। বিশেষ প্রজাতির কচ্ছপ। নাম লগারহেড কচ্ছপ। কচ্ছপরা যখন ডিম পাড়ে তখন তারা সবসময় নিভৃত এক স্থান খোঁজে।

অবশ্য সমুদ্রের ধারেই কচ্ছপ ডিম পাড়ে। তবে সকলের নজরের বাইরে বালির কোনও এক কোণায় তারা ডিম পাড়ে। তাও এমন জায়গায় যেখানে ডিম পাড়ার সময় সূর্যের আলো তার গায়ে এসে না পড়ে। আর মানুষ তো নয়ই।


South Carolina
জনসমক্ষে ডিম পাড়ছে কচ্ছপ, ছবি – সৌজন্যে – ফেসবুক – @SCUTE

ধারেকাছের মধ্যে ১ জন মানুষও থাকলে সে আর ডিম পাড়বে না। এটাই কচ্ছপদের স্বাভাবিক প্রবণতা। কিন্তু দক্ষিণ ক্যারোলিনার উত্তর লিচফিল্ড বিচ-এ আগত মানুষজন হতবাক হয়ে দেখলেন একটি লগারহেড কচ্ছপ সকলের সামনেই নিঃসংকোচে ডিম পাড়ল। তাও প্রকাশ্য দিবালোকে।

South Carolina
জনসমক্ষে ডিম পাড়ছে কচ্ছপ, ছবি – সৌজন্যে – ফেসবুক – @SCUTE

এমন যে হতে পারে তা বিশ্বাস করতে পারছেন না কচ্ছপদের নিয়ে বছরের পর বছর ধরে কাজ করে আসা বিশেষজ্ঞেরাও। সাউথ ক্যারোলিনা ইউনাইটেড টার্টল এনথুজিয়াস্ট নামে একটি সংগঠন কচ্ছপটির এই সকলের সামনে ডিম পাড়ার ঘটনা সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছে। এও জানিয়েছে এ এক অতি বিরলতম ঘটনা। এমন ঘটতে পারে তা তাদের জানা ছিলনা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button