SciTech

কাশির আওয়াজ শুনেই অ্যাপ জানাবে আদপে কি হয়েছে

কাশির শব্দ শুনে নেবে অ্যাপ। তারপর তার ক্ষমতা গুনে জানিয়ে দেবে সত্যিই কি হয়েছে। এমনই এক বুদ্ধিমান অ্যাপ তৈরি করেছে একটি সংস্থা।

এখন স্বাস্থ্য সংক্রান্ত খবরাখবর সঠিকভাবেই জানিয়ে দিচ্ছে বিভিন্ন অ্যাপ। আবার স্মার্ট ওয়াচ জানিয়ে দিচ্ছে রক্তচাপের পরিমাপ, হৃদযন্ত্রের গতি, রক্তে অক্সিজেনের মাত্রা।

এমনকি হাতে থাকা ঘড়ি জানিয়ে দিচ্ছে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা। ফোনে থাকা বিভিন্ন অ্যাপেও জানা যাচ্ছে কারও স্বাস্থ্যের হালচাল। এবার এমন এক অ্যাপ তৈরি হল যা এক কথায় অভাবনীয়।

এই অ্যাপ শুনে নেবে কাশির আওয়াজ। কেউ কাশলে সেই শব্দ অ্যাপ নিজে থেকে বুঝে নেওয়ার ক্ষমতা ধরে। এবার সেই আওয়াজ শুনে অ্যাপই জানিয়ে দেবে এই কাশি করোনা সংক্রমিতের কাশি, নাকি সাধারণ ঠান্ডা লাগার কাশি, নাকি অন্য কিছু।

গত ২ বছরে কোনও ব্যক্তি করোনা সংক্রমিত কিনা তা জানতে নানা যন্ত্র বা পরীক্ষা সামগ্রি তৈরি হয়েছে। এবার সেই তালিকায় নবতম সংযোজন এই অ্যাপ। যা তৈরি করেছেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

যদিও অ্যাপটির সত্ত্ব রয়েছে সেখানকার একটি সংস্থার হাতে। পরীক্ষা করে দেখা গেছে অ্যাপটির কাশি শুনে করোনা কিনা বোঝার ক্ষমতা ৯২ শতাংশ সঠিক।

এই সংস্থাকে আগেই কিনে নিতে উঠেপড়ে লেগেছিল মার্কিন সংস্থা ফাইজার। যাদের করোনা প্রতিষেধক টিকা এখন রমরম করে চলছে। ১০০ মিলিয়ন ডলার অফারও করেছিল তারা।

এই অ্যাপটির নাম রেসঅ্যাপ। রেসঅ্যাপের ব্যবহার বিশ্বজুড়ে শুরু হয়ে গেলে কিন্তু আরটি-পিসিআর পরীক্ষা বা অ্যান্টিজেন পরীক্ষা করে করোনা কিনা তা জানার চেষ্টা অনেকটাই কমে যাবে বলে মনে করা হচ্ছে। আগামী দিনে কেবল কাশির শব্দে ঘরে বসেই মানুষ এই অ্যাপ ব্যবহার করে জেনে যাবেন তিনি করোনা সংক্রমিত কিনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.