National

রাহুল গান্ধী আর সাংসদ নন, খারিজ হল রাহুল গান্ধীর সাংসদ পদ

আর লোকসভার সাংসদ নন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর সাংসদ পদ খারিজ করে দিয়ে লোকসভার সেক্রেটারিয়েটের তরফে একথা জানিয়ে দেওয়া হয়েছে।

২০১৯ সালে কেরালার ওয়ানাড আসন থেকে জিতে লোকসভার সাংসদ হয়েছিলেন রাহুল গান্ধী। তারপর থেকে তিনি লোকসভায় কংগ্রেস সাংসদ হিসাবে কাজ করেছেন।

এবার কংগ্রেসের অন্যতম মুখ রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে দিল লোকসভার সেক্রেটারিয়েট। সেক্রেটারিয়েটের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে একথা জানিয়ে দেওয়া হয়েছে। ফলে এখন রাহুল গান্ধী আর সাংসদ নন।

রাহুলের জিতে আসা আসন ওয়ানাড এখন ফাঁকা। সেখানে নির্বাচন কমিশন ভোটের বন্দোবস্ত করতে পারে। প্রসঙ্গত সাংসদ পদ খারিজ হওয়া মানে রাহুল গান্ধী আগামী ৬ বছর কোনও নির্বাচনে প্রার্থীও হতে পারবেননা।

মোদী পদবির অবমাননাকে কেন্দ্র করে একটি মামলায় গুজরাটের সুরাটের একটি জেলা আদালত রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দেয়। ২০১৯ সালে একটি জনসভা থেকে রাহুল গান্ধীর করা মোদী পদবি নিয়ে মন্তব্যের প্রতিবাদে বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদী একটি মামলা দায়ের করেন।

সেই মামলায় গত ২৩ মার্চ আদালত রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়। সেইসঙ্গে অবশ্য আদালত রাহুল গান্ধীকে জামিনও দেয়। ৩০ দিন সময় দেয় উচ্চতর আদালতে আবেদন করার জন্য।

লোকসভার সেক্রেটারিয়েটের তরফে জানানো হয়, রিপ্রেজেন্টেশন অফ পিপলস অ্যাক্ট, ১৯৫১-র সেকশন ৮(৩) অনুযায়ী কোনও আদালত যদি কোনও সাংসদকে কমপক্ষে ২ বছরের জন্য সাজা দেয় তাহলে তাঁর আর সাংসদ পদ থাকবেনা। তা খারিজ করা হবে। তার ভিত্তিতেই রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হল এদিন।

কংগ্রেসের তরফে এই সিদ্ধান্তের প্রতিবাদ করা হয়েছে। রাহুল গান্ধীর বিরুদ্ধে এটা ষড়যন্ত্র বলে দাবি করেছে কংগ্রেস নেতৃত্ব। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button