Business

বদলে গেল পিপিএফ-এর নিয়মকানুন, আসুন জেনে নেওয়া যাক

পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ দেশের বহু মানুষের ভরসার জায়গায়। আবার কর ছাড়ের জন্যও পিপিএফ অ্যাকাউন্টে টাকা ফেলা বুদ্ধিমানের কাজ। ফলে পিপিএফ অ্যাকাউন্ট বহু মানুষ করে থাকেন। এতদিন পিপিএফ অ্যাকাউন্টের যে নিয়মকানুন ছিল তা বদলে গেল অনেকটাই। নতুন নিয়মবিধি অবিলম্বে কার্যকর করা হল বলেও জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফেই এই নিয়মবিধি বদল করা হয়েছে। কী বদল হয়েছে পিপিএফ অ্যাকাউন্টে? আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

পিপিএফ অ্যাকাউন্ট হোল্ডার অ্যাকাউন্ট খোলার ১৫ বছরের শেষে পিপিএফ অ্যাকাউন্ট ম্যাচিওর করে। এতদিন এরপর আর ওই পিপিএফ টেনে নিয়ে যাওয়া যেত না। সেই সময়সীমা আরও ৫ বছর বাড়াল কেন্দ্র। অর্থাৎ ১৫ বছর শেষ হওয়ার পর আরও ৫ বছরের জন্য গ্রাহক সেই অ্যাকাউন্ট টেনে নিয়ে যেতে পারবেন। তাতে টাকা জমা করতে পারবেন। তবে একটি আর্থিক বছরে পিপিএফ অ্যাকাউন্টে কমপক্ষে ৫০০ টাকা ও সর্বাধিক দেড় লক্ষ টাকা জমার সীমা রেখে দিয়েছে কেন্দ্র।

কোনও ব্যক্তি ধার শোধ না করতে পেরে থাকলে বা অন্য কোনও দায়বদ্ধতা থেকে অর্থ দিতে না পেরে থাকলে কোনও আদালতের রায় বা ডিক্রি জারি করে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাটাচ করতে পারে। কিন্তু পিপিএফ আইনে বদল এনে কেন্দ্র জানিয়ে দিয়েছে নয়া নিয়মে কোনও পিপিএফ অ্যাকাউন্ট এভাবে রায় বা ডিক্রি জারি করে অ্যাটাচ করা যাবেনা। এছাড়া কোনও ব্যক্তি যদি কোনও অপ্রাপ্তবয়স্ক বা মানসিক দিক থেকে সুস্থ নন এমন কারও অভিভাবক হন, তাহলে তিনি ওই অপ্রাপ্তবয়স্ক বা মানসিক দিক থেকে সুস্থ নন এমন পারিবারিক সদস্যের নামে অ্যাকাউন্ট খুলতে পারেন। তবে পিপিএফ অ্যাকাউন্ট সে ক্ষেত্রেও জয়েন্ট নামে হবে না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button