Business

দিওয়ালীর মুখে স্বস্তি, পেট্রোল ডিজেলের দাম কমাল কেন্দ্র, আর্জি রাজ্যগুলিকেও

দমবন্ধ পরিস্থিতি থেকে মানুষকে মুক্তি দিতে কিছুটা উদ্যোগী হল কেন্দ্র। পেট্রোল ডিজেলের ওপর অন্তঃশুল্ক কমিয়ে দাম কমাল তারা। একে দিওয়ালী উপহার হিসাবেই দেখছেন সকলে।

দিওয়ালীর উপহার নাকি উপনির্বাচনের ফল বিজেপিকে চিন্তায় ফেলেছে? কারণ যাই হোক, পেট্রোল ডিজেলের দাম আকাশ ছোঁয়ার পর এবার কিছুটা হলেও তার দাম কমাল কেন্দ্র। কেন্দ্র এদিন ঘোষণা করেছে তারা পেট্রোল ডিজেলের ওপর অন্তঃশুল্ক কমাচ্ছে।

ডিজেলের ওপর ১০ টাকা প্রতি লিটার ও পেট্রোলের ওপর ৫ টাকা প্রতি লিটার অন্তঃশুল্ক কমিয়েছে কেন্দ্র। ফলে বৃহস্পতিবার থেকে দাম কমছে পেট্রোল ডিজেলের।

সেঞ্চুরি হাঁকানোর পরও জ্বালানি তেলের দামের চাকা এগিয়ে চলেছিল। ফলে কার্যত দমবন্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছিল দেশজুড়ে। তরতর করে বাড়ছিল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম।

করোনার জেরে অনেক মানুষই অর্থনৈতিকভাবে চাপে পড়েছেন। তারমধ্যে এই দাম বৃদ্ধিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছিল। কিন্তু সব দেখেশুনেও কার্যত কেন্দ্র কোনও পদক্ষেপ করছে না বলে অভিযোগ উঠছিল। অবশেষে সেই পদক্ষেপ হল।

অন্তঃশুল্ক কমিয়ে পেট্রোল ডিজেলের দাম কমাল কেন্দ্র। ফলে সাধারণ মানুষের সঙ্গে সঙ্গে কৃষকরাও উপকৃত হলেন। এদিকে আরও কিছুটা দাম কমাতে রাজ্যগুলিকে ভ্যাট কমাতে অনুরোধ করেছে কেন্দ্র।

দিওয়ালীর মুখে এই কেন্দ্রীয় সিদ্ধান্তকে অনেকে দিওয়ালীর উপহার হিসাবে ব্যাখ্যা করছেন। আবার অনেকের প্রশ্ন এতদিন এত অনুরোধেও কান না দেওয়ার পর বেছে বেছে ঠিক এদিনই কেন?

তাঁদের মতে, এর পিছনে রয়েছে গত মঙ্গলবার সামনে আসা দেশজুড়ে উপনির্বাচনের ফল। উপনির্বাচনের ফল বিজেপিকে স্বস্তিতে থাকতে দিল না। তাই আর ঝুঁকি না নিয়ে পরদিনই তড়িঘড়ি পেট্রোল ডিজেলের দাম কমানোর রাস্তায় হাঁটল কেন্দ্র বলে মনে করছেন তাঁরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.