World

প্যারাডাইস পেপারস : নাম জড়াল অমিতাভ বচ্চন থেকে ব্রিটেনের রানির

পানামা পেপারস লিক হবার পর এবার বিভিন্ন দেশের ধনীদের চিন্তা বাড়িয়ে সামনে এল প্যারাডাইস পেপারস। ইতিমধ্যেই পানামা পেপারসের জেরে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। নাম জড়িয়েছে ভারতের অনেক নামীদামী মানুষের। এবার প্যারাডাইস পেপারস লিকের মাধ্যমে উঠে আসছে বহু নামী ও প্রভাবশালী ব্যক্তি ও সংস্থার নাম।

বিভিন্ন দেশের তাবড় সংবাদমাধ্যমকে নিয়ে তৈরি হয়েছে ইন্টারন্যাশনাল কনসরটিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস বা আইসিজ। এই সংগঠন হদিশ দিল প্রায় ১ কোটি ৩৫ লক্ষ নথির বিপুলভাণ্ডারের। ১৮০টি দেশের বিভিন্ন প্রভাবশালী ব্যক্তির নাম জড়িয়ে আছে এই কেলেঙ্কারিতে। ভারতের স্থান ১৯ নম্বরে। ৭১৪ জন ভারতীয়র নাম রয়েছে এই পেপারসে। অমিতাভ বচ্চন, সঞ্জয় দত্তের স্ত্রী মান্যতা দত্ত, কেন্দ্রীয় বিমান পরিবহণ প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা সহ তাবড় কিছু মানুষের নাম রয়েছে এই তালিকায়। ইতিমধ্যেই প্যারাডাইস পেপারসের খাতায় কেন্দ্রীয় মন্ত্রীর নাম নিয়ে বেশ অস্বস্তিতে পড়েছে বিজেপি। মন্ত্রী জয়ন্ত সিনহা অবশ্য বলেছেন, রাজনীতিতে যোগ দেবার আগেই ওমিদিয়র নেটওয়ার্ক থেকে পদত্যাগ করেন তিনি। আইনি সংস্থা অ্যাপলিবির রেকর্ড অনুযায়ী জয়ন্ত সিনহা ডিলাইট ডিজাইন নামে একটি সংস্থার ডিরেক্টর ছিলেন। এই সুযোগ রাজনৈতিকভাবে হাতছাড়া করেনি কংগ্রেস। জয়ন্ত সিনহার পদত্যাগ দাবি করে এর উচ্চপর্যায়ের তদন্ত দাবি করেছে তারা।

বহু কর্পোরেট সংস্থা ও ব্যক্তিত্ব কর ফাঁকি দেবার জন্য এই পন্থা নিয়েছিলেন বলে অভিযোগ। প্যারাডাইস পেপারসে নাম রয়েছে, অ্যাপেল, ফেসবুক, নাইকি-র মত প্রভাবশালী কোম্পানিগুলিও। এমনকি ব্রিটেনের রানি এলিজাবেথের নামও এই কেলেঙ্কারিতে জড়িয়েছে।

আইসিজ নেটওয়ার্কে সামিল বিশ্বব্যাপী ৯৫টি মিডিয়া একত্র হয়ে ১৩.৪ মিলিয়ন ফাইল প্রকাশ্যে এনেছে। প্রায় ২০০ জন ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট জনস্বার্থে প্রকাশ্যে এনেছেন বহু কেলেঙ্কারির খবর। যাঁরা কর ফাঁকি দিয়ে নিজের ব্যবসা বা ব্যক্তিগত সম্পত্তির লালন করছেন তাঁদের গোপন নথি প্রকাশ্যে এনেছে আইসিজ নেটওয়ার্ক।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button